ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মহিউদ্দিন-নাছিরকে কাদা ছোঁড়াছুড়ি না করার পরামর্শ কাদেরের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
মহিউদ্দিন-নাছিরকে কাদা ছোঁড়াছুড়ি না করার পরামর্শ কাদেরের নাস্তার টেবিলে এবিএম মহিউদ্দিন চৌধুরী ও আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে কথা বলছেন ওবায়দুল কাদের। ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সহযোগী সংগঠন, ছাত্রলীগ-যুবলীগের টুকটাক সমস্যা থাকবে।  কিন্তু আপনারা নিজেরা যদি কাদা ছোঁড়াছুড়ি করেন তাহলে বিষয়টা কেমন লাগে ?

চট্টগ্রাম: আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের অভ্যন্তরীণ সমস্যা সমাধান করে শৃঙ্খলা ফেরানোর মিশনে নেমেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  তিন মাসের মধ্যে শৃঙ্খলা ফেরানোর টার্গেট নিয়েছেন তিনি।

  ছয় মাসের মধ্যে দলের সহযোগী সংগঠগুলোর যেসব কমিটির সম্মেলন হয়নি সেগুলো সম্পন্ন করার ঘোষণা দিয়েছেন।

রোববার (২৫ ডিসেম্বর) চট্টগ্রাম থেকে সাংগঠনিক এই যাত্রা শুরু করেছেন দলটির দ্বিতীয় শীর্ষ নেতা ওবায়দুল কাদের।

নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর বাসায় গিয়ে সকালের নাস্তা করেন ওবায়দুল কাদের।   এসময় সেখানে ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহিউদ্দিনের ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।  

নাস্তার টেবিলে যাওয়ার আগে নগরীতে আওয়ামী লীগের সাংগঠনিক অবস্থা নিয়ে মহিউদ্দিনের কাছে জানতে চান কাদের।   মহিউদ্দিন বলেন, আমাদের সব ওয়ার্ডে কমিটি আছে।   নেত্রী নিজেই মহানগর কমিটি দিয়েছেন।   তবে সব ওয়ার্ড সমানভাবে অ্যাকটিভ নয়।  

এসময় ওবায়দুল কাদের নওফেলের মোবাইল ফোনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের সঙ্গে কথা বলেন।  

‘হানিফ, আমি মহিউদ্দিন ভাইয়ের বাসায় নাস্তা করতে আসছি।   এখানে মহানগর আওয়ামী লীগ নিয়া কথা বলছি।   কয়েকটা ওয়ার্ডে কমিটি অ্যাকটিভ নাই।   আবার ছাত্রলীগ নিয়াও প্রবলেম আছে।   তুমি আর শামীম (কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম) একবার চট্টগ্রামে আস।   নওফেলও থাকবে।   এগুলো সমাধান করে যাও। ’ মোবাইলে হানিফকে বলেন কাদের।

নাস্তার টেবিলে মহিউদ্দিন-নাছিরের দুই মেরুতে অবস্থান নিয়ে কথা বলেছেন কাদের। এবিএম মহিউদ্দিন চৌধুরীর সঙ্গে আলাপচারিতায় ওবায়দুল কাদের।  ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রুদ্ধদ্বার সেই কক্ষে উপস্থিত একটি সূত্রে জানা গেছে, নাস্তা করার এক ফাঁকে ওবায়দুল কাদের বলেন, মহিউদ্দিন ভাই, আপনি আমাদের মুরব্বী।   আপনি আমার নেতা।   নাছির আমাদের ছোট।   আপনি নাছিরের নেতা।   সহযোগী সংগঠন, ছাত্রলীগ-যুবলীগের টুকটাক সমস্যা থাকবে।   কিন্তু আপনারা নিজেরা যদি কাদা ছোঁড়াছুড়ি করেন তাহলে বিষয়টা কেমন লাগে ? কোন সমস্যা থাকলে আমাকে সরাসরি ‍জানাবেন।   আমি সমাধান করতে পারব।   আমি পারব না মনে করলে নেত্রীকে জানাবেন।   কিন্তু নিজেরা নিজেরা কাদা ছোঁড়াছুড়ি করবেন না।

এসময় নাস্তার টেবিলে ওবায়দুল কাদেরের দুই পাশে বসা মহিউদ্দিন ও নাছির নিশ্চুপ থাকেন।

গত ২২ ডিসেম্বর চট্টগ্রামে বিএমএ’র নির্বাচন নিয়ে পরস্পরমুখী অবস্থান নেন মহিউদ্দিন ও নাছির।  স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) দুটি প্যানেলকে দুই নেতা সমর্থন দেন।   বিষয়টির প্রতি ইঙ্গিত করে ওবায়দুল কাদের এসব কথা বলেছেন বলে জানিয়েছে সূত্র।

নাস্তার টেবিলে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.ইফতেখার উদ্দিন চৌধুরী, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য, চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) নূর ই আলম চৌধুরী মিনা, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নূরুল আজিম রণি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন এসময় সেখানে ছিলেন। নাস্তার টেবিলে ওবায়দুল কাদের।  ছবি: উজ্জল ধর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাস্তা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন ওবায়দুল কাদের।  

নাস্তার টেবিলে কি কথা হয়েছে জানতে চাইলে কাদের বলেন, নির্বাচনের মাত্র দুই বছর বাকি।  আমরা আমাদের নিজেদের ভেতরের সমস্যাগুলো সমাধান করে ফেলতে চাই।  

‘আগামী তিন মাসের মধ্যে আমরা পার্টির অভ্যন্তরীণ বিষয়গুলো যেখানে যেখানে সমস্যা আছে সেগুলো সমাধান করব। আগামী ছয় মাসের মধ্যে আমাদের যেসব সহযোগী সংগঠনগুলোর সম্মেলন হয়নি সেগুলো আমরা করে ফেলব। নির্বাচনের জন্য অলআউট প্রিপারেশনে যাচ্ছি।  সেজন্য আমরা চট্টগ্রাম দিয়ে যাত্রা শুরু করলাম।  মহানগর আওয়ামী লীগ, বিশ্ববিদ্যালয় ও মহানগর ছাত্রলীগ নিয়ে ঘরোয়া আলোচনা করেছি। একটা টিমওয়ার্ক গড়ে তুলব। ’ বলেন ওবায়দুল কাদের।  

এবিএম মহিউদ্দিন চৌধুরী সাংবাদিকদের বলেন, আমাদের ছাত্রলীগের মধ্যে কিছু সমস্যা আছে।   আমরা তাদের সঙ্গে বসে সমস্যা সমাধানের চেষ্টা করছি।   তাদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করছি।   সামনে নির্বাচন।   আশা করি নির্বাচনের আগে তৃণমূলের ভিত্তি শক্ত হবে।

আ জ ম নাছির উদ্দিন সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের মধ্যে কোন গ্যাপ নেই।   যেগুলো আছে সেগুলো চিন্তার ভিন্নতা।   এটা আমরা কাদের ভাইকে বলেছি।   তিনি সংগঠনকে গতিশীল করার কথা বলেছেন।  কেউ যদি সংগঠনকে বিতর্কিত করার চেষ্টা করেন তখন জিরো টলারেন্স দেখানোর কথা বলেছেন।

সকাল সাড়ে ৮টার দিকে নগরীর চশমাহিলে মহিউদ্দিনের বাসায় যান কাদের।   দেড় ঘণ্টা অবস্থানের পর সকাল ১০টার দিকে তিনি সেখান থেকে বেরিয়ে সড়কপথে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।