ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামকে ‘বাণিজ্যিক রাজধানী’ মানতে নারাজ গণপূর্তমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
চট্টগ্রামকে ‘বাণিজ্যিক রাজধানী’ মানতে নারাজ গণপূর্তমন্ত্রী জাম্বুরি পার্কের কাজ পরিদর্শনে গণপূর্তমন্ত্রী

বন্দরনগরী চট্টগ্রামকে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর মানলেও ‘বাণিজ্যিক রাজধানী’ হিসেবে স্বীকার করতে চান না গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম: বন্দরনগরী চট্টগ্রামকে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর মানলেও ‘বাণিজ্যিক রাজধানী’ হিসেবে স্বীকার করতে চান না গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, চট্টগ্রাম দেশের দ্বিতীয় বৃহত্তম শহর।

কেউ কেউ বলে এটা বাণিজ্যিক রাজধানী, তবে বাণিজ্যিক রাজধানী হিসেবে আমি স্বীকার করি না। প্রধানমন্ত্রী চট্টগ্রামকে ঘিরে যেসব প্রকল্প হাতে নিয়েছেন তা বাস্তবায়ন হলে বাণিজ্যিক রাজধানী হবে।

‘বাণিজ্যিক রাজধানী হতে হলে বাণিজ্যিক কর্মকাণ্ড থাকতে হবে। বাণিজ্যিক কর্মকাণ্ড তো এখানে কিছুই নেই। এটা হলো পলিটিক্যাল স্ট্যান্ডবাজি। ’

শনিবার সকালে নগরীর আগ্রাবাদ জাম্বুরি মাঠে ৮ একর জায়গায় নির্মাণাধীন জাম্বুরি পার্ক নির্মাণ কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মন্ত্রী।

চট্টগ্রাম আগামীতে বাণিজ্যিক রাজধানী হয়ে উঠবে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রামকে ঘিরে যেসব প্রকল্প হাতে নিয়েছেন তা বাস্তবায়ন হলে তখনই বাণিজ্যিক রাজধানী হবে। যেমন আনোয়ারা ও মিরসরাইতে ইকোনোমিক জোন হচ্ছে। তখন বিদেশিরা আসবে। কিন্তু চট্টগ্রাম এখনো বাণিজ্যিক রাজধানী হয়ে উঠেনি।

চট্টগ্রাম এখনো ভাইব্রেন্ড সিটি নয় মন্তব্য করে মন্ত্রী বলেন, চট্টগ্রামকে ভাইব্রেন্ড করতে হলে ব্রান্ডেট করতে হবে। ব্রান্ডেট করে তুলতে না পারলে হবে না। চট্টগ্রাম এখনো কসমোপলিটন সিটিই হয়নি।

রাজধানী ঢাকায় সাধারণ মানুষের জন্য অনেক পার্ক থাকলেও চট্টগ্রামে উন্মুক্ত কোন পার্ক না থাকার বিষয়টি উপলব্ধি করে এখানে নান্দনিক একটি পার্ক তৈরির পরিকল্পনা হাতে নেন জানিয়ে মন্ত্রী বলেন, গতবার পারিনি। এবার আমি বাস্তবে রূপ দিচ্ছি। নকশা সেট হয়ে গেছে। ৮ একর জায়গায় সব ধরনের সুবিধা সম্বলিত এ পার্কে মানুষ হাঁটতে পারবে। লেকের মধ্যে থাকবে দৃষ্টিনন্দন ফোয়ারা। লাগানো হবে দেশিয় নানা জাতের ফুল গাছ।

পার্কের পূর্ব পাশে জাতীয় রাজস্ব বোর্ডের ৪০ তলা বিশিষ্ট কর ভবন নির্মাণ হবে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে প্রথম এ ধরনের আইকন ভবন হচ্ছে।  ঢাকা আগারগাঁওতে ৩০ তলা বিশিষ্ট কর ভবন হচ্ছে। এখানে হবে ৪০ তলা। দক্ষিণ পাশে হবে ১০ তলা বিশিষ্ট বিএসটিআই ভবন।

চট্টগ্রামে নিঃশ্বাস ফেলার জায়গা নেই মন্তব্য করে মন্ত্রী বলেন, এ ধরনের পার্ক চট্টগ্রামে প্রথম হচ্ছে। পাশে বঙ্গবন্ধু নভোথিয়েটার হলে এখানকার চেহারা পাল্টে যাবে।

জাম্বুরি পার্কটি ডায়াবেটিক রোগীদের রোগীদের মহাওষুধ হবে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

পরিদর্শনকালে উত্তর জেলা আওয়ামী লীগ নেতা ইউনুচ গণি, গণপূর্ত সার্কেল-২ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও জাম্বুরি পার্কের প্রকল্প পরিচালক মিহির চক্রবর্তী, নির্বাহী প্রকৌশলী আহমেদ নুর, ঠিকাদারি প্রতিষ্ঠান ইএইচবি নাহিয়ানের কর্মকর্তারাসহ গণপূর্ত বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।