ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কর্ণফুলী শিশুপার্ক উচ্ছেদ, হবে বঙ্গবন্ধু নভোথিয়েটার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
কর্ণফুলী শিশুপার্ক উচ্ছেদ, হবে বঙ্গবন্ধু নভোথিয়েটার জাম্বুরি পার্কের কাজ পরিদর্শনে গণপূর্তমন্ত্রী

আগ্রাবাদে গণপূর্তের মালিকানাধীন জাম্বুরি মাঠের ৮ একর জায়গা অবৈধভাবে দখল করে শিশুপার্ক তৈরি করা হয়েছিল অভিযোগ করে এটি উচ্ছেদ হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। 

চট্টগ্রাম: আগ্রাবাদে গণপূর্তের মালিকানাধীন জাম্বুরি মাঠের ৮ একর জায়গা অবৈধভাবে দখল করে শিশুপার্ক তৈরি করা হয়েছিল অভিযোগ করে এটি উচ্ছেদ হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।  

শনিবার (২৪ ডিসেম্বর) সকালে নগরীর আগ্রাবাদ জাম্বুরি মাঠে ৮ একর জায়গায় নির্মাণাধীন জাম্বুরি পার্ক নির্মাণ কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী একথা জানান।

উচ্ছেদের পর সেখানে বঙ্গবন্ধু নভোথিয়েটার ও বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণ করা হবে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করে আমরা সিদ্ধান্ত নিয়েছি দেশের সব বিভাগে বঙ্গবন্ধু নভোথিয়েটার নির্মাণ করবো। তারই অংশ হিসেবে বর্তমানে যেখানে সিটি করপোরেশনের শিশুপার্ক আছে সেটা উচ্ছেদ করে বঙ্গবন্ধু নভোথিয়েটার করবো।

তার পাশেই হবে বঙ্গবন্ধু স্কয়ার। শিশুদের জন্য থাকবে বিভিন্ন রাইড।

বর্তমানে যেখানে কর্ণফুলী শিশুপার্ক রয়েছে সেটি গণপূর্ত বিভাগের জায়গা জানিয়ে মন্ত্রী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন আমাদের কোন অনুমতি না নিয়ে শিশুপার্কটি করেছে। জায়গার মালিকের অনুমতি না নিয়ে জোর করে ব্যবহার করছে তারা। তাদের ইচ্ছে মতো শিশুপার্ক করেছে।

মন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধু নভোথিয়েটারের কাজ শুরুর আগেই শিশুপার্ক উচ্ছেদ করে আমাদের জায়গা নিয়ে নেব। আমার জায়গা অথচ আমার অনুমতি ছাড়া কিভাবে ব্যবহার করছে সেটাই আমি বুঝি না। নির্মাণাধীন জাম্বুরি পার্কের নকশা

ঢাকায় একাধিক পার্ক থাকলেও চট্টগ্রামের সাধারণ মানুষের বিনামূল্যে প্রবেশযোগ্য কোন পার্ক নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা করে নান্দনিক পার্কটি নির্মাণের উদ্যোগ নিয়েছি। আগামী ৬ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে।

তিনি জানান, পার্কে প্রবেশের জন্য ৬টি গেট থাকবে। সিজিএস কলোনি ও বিএসটিআই অফিসের দিকে থাকবে দুটি গেট এবং কর্ণফুলী শিশুপার্ক ও আগ্রাবাদ সরকারি কার্যভবন-২ এর দিকে থাকবে একটি করে গেট। পুরো এলাকাটি সীমানা পিলার ও রড দিয়ে ঘিরে দেওয়া হবে। থাকবে ১০ ফুট চওড়া ওয়াকওয়ে। এর মাঝখানে থাকবে ঘাস ও বিভিন্ন ধরনের গাছ।

২০ ফুট পরপর পার্ককে সামনের দিকে রেখে বসানো হবে বসার জন্য বেঞ্চ। পার্কে আসা দর্শনার্থীদের জন্য থাকবে ফুডকোড এবং পুরুষ ও নারীদের জন্য থাকবে আলাদা টয়লেট সুবিধা। পুরো পার্কটি পরিচালনার জন্য একদিকে রাখা হবে অফিস। থাকছে পাম্প হাউস ও পাওয়ার স্টেশন।

পরিদর্শনকালে উত্তর জেলা আওয়ামী লীগ নেতা ইউনুচ গণি, গণপূর্ত সার্কেল-২ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও জাম্বুরি পার্কের প্রকল্প পরিচালক মিহির চক্রবর্তী, নির্বাহী প্রকৌশলী আহমেদ নুরসহ গণপূর্ত বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad