ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জলবায়ুগত বিপর্যয় মোকাবেলায় শিক্ষার্থীদের তৈরি থাকতে হবে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
জলবায়ুগত বিপর্যয় মোকাবেলায় শিক্ষার্থীদের তৈরি থাকতে হবে বেলুন উড়িয়ে ফিজিক্স অলিম্পিয়াডের উদ্বোধন করেন অতিথিরা

শুধু পুঁথিগত বিদ্যায় আবদ্ধ না থেকে বৈশ্বিক জলবায়ুগত বিপর্যয় মোকাবেলার জন্য শিক্ষার্থীদের তৈরি থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিওরিটিক্যাল ফিজিক্স বিভাগের চেয়ারম্যান ড. এম আরশাদ মোমেন।

চট্টগ্রাম: শুধু পুঁথিগত বিদ্যায় আবদ্ধ না থেকে বৈশ্বিক জলবায়ুগত বিপর্যয় মোকাবেলার জন্য শিক্ষার্থীদের তৈরি থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিওরিটিক্যাল ফিজিক্স বিভাগের চেয়ারম্যান ড. এম আরশাদ মোমেন।  

প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের আয়োজনে শুক্রবার (২৩ ডিসেম্বর) ৭ম ডিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের চট্টগ্রাম বিভাগীয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

 

তিনি বলেন, ‘পদার্থ বিজ্ঞান একটি প্রামাণিক বিজ্ঞান, যেখানে ধারণা কিংবা সম্ভাবনা থেকে অনেক কিছুই শুরু করা যায় কিন্তু প্রমাণ করার মাধ্যমে তা প্রতিষ্ঠিত হয়।

মৌলিক গবেষণার ক্ষেত্রে কোনো বিশেষ তত্ত্ব দ্বারা প্রভাবিত না হয়ে নতুন নতুন আবিষ্কারের পথে উন্মুক্ত ও উদার মন নিয়ে এগিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, মান্ধাতা আমলের তত্ত্ব ও তথ্য নিয়ে খুব নাজুক অবস্থায় থাকা শিক্ষাক্রমকে যুগোপযোগী করা এখন সময়ের দাবি।

তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানমালার প্রথম পর্বে ছিল প্রতিযোগিতামূলক পরীক্ষা। পরীক্ষা অনুষ্ঠিত হয় আয়োজক প্রতিষ্ঠান প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে। চট্টগ্রাম বিভাগসহ দেশের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় দুহাজার শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। পরীক্ষা শেষে প্রতিযোগী এবং উপস্থিত অতিথিরা র‌্যালি নিয়ে মূল অনুষ্ঠানস্থল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ডা. শাহ আলম বীর উত্তম মিলনায়তনে আসেন।

‘এ’, ‘বি’ ও ‘সি’  গ্রুপে বিভক্ত প্রতিযোগিতায় যথাক্রমে চিটাগাং গ্রামার স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র প্রতীক ভট্টাচার্য্য, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের দশম শ্রেণির ছাত্র আবরার আল-শাদিদ এবং ম্যানগ্রোভ স্কুল, লালমাটিয়া, ঢাকা’র দ্বাদশ শ্রেণির ছাত্র নাজমুস সাদাত প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করে। প্রতি গ্রুপ থেকে ২০ জনকে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের চট্টগ্রাম বিভাগের প্রধান সমন্বয়কারী নুরুল কবির জানান, সমগ্র দেশ থেকে বাছাই করা প্রতিযোগীদের নিয়ে ঢাকায় ন্যাশনাল ফিজিক্সি অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। ন্যাশনাল ফিজিক্স অলিম্পিয়াডে উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামী ১৬-২৪ জুলাই ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় ৪৮তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে।

সভাপতির দায়িত্ব পালন করেন ৭ম ডিবিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড চট্টগ্রাম বিভাগীয় আয়োজক কমিটির প্রধান উপদেষ্টা এবং প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মোহাম্মদ জিয়াউদ্দিন আহমেদ বীর উত্তম।

অতিথি ছিলেন প্রফেসর ড. একেএম মুমিনুল হক মিয়াজি, প্রফেসর ড. আমীর মুহাম্মদ নসরুল্লাহ বাহাদুর, ড. মশিউর রহমান, ড. রেজাউল আজিম, মো. আবু সৈয়দ সেলিম, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল হক খান স্বপন, সদস্যসচিব মো. গোলজার আলম আলমগীর, ৭ম ডিবিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পয়াড চট্টগ্রাম বিভাগীয় আয়োজক কমিটির আহ্বায়ক ও স্কুল উপাধ্যক্ষ ইইউএম ইনতেখাব, উপাধ্যক্ষ ফিরোজ চৌধুরী, পরিচালক (প্রশাসন) মো. জসীম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।