ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ফাদার অব দ্যা সিটি’ ছিল বড় কৌতুক-তামাশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
‘ফাদার অব দ্যা সিটি’ ছিল বড় কৌতুক-তামাশা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাদার অব দ্যা সিটি বা নগর পিতা বলাটা চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ক্ষেত্রে বড় কৌতুক ও তামাশা ছিল বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: ফাদার অব দ্যা সিটি বা নগর পিতা বলাটা চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ক্ষেত্রে বড় কৌতুক ও তামাশা ছিল বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রকৌশল বিভাগ আয়োজিত 'সড়ক নির্মাণ ও মান নিয়ন্ত্রণ' শীর্ষক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

'সচল রাখিব প্রযুক্তি ও দক্ষতায়' স্লোগানে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ।

উদ্বোধনী বক্তব্যে মেয়র বলেন, আগে সরকারি সংস্থাগুলো যে যার মতো কাজ করত।

চসিক, সিডিএ, পিডিবি, ওয়াসার মধ্যে সমন্বয় ছিল না। চসিককে গুরুত্বই দিত না। আমি বিলবোর্ড উচ্ছেদের সময় রেল, বন্দর, গণপূর্ত সব প্রতিষ্ঠানের বিলবোর্ড কেটে চসিকের নেতৃত্ব প্রতিষ্ঠা করেছি। আগে চসিক আইনের প্রয়োগ ভুলে গিয়েছিল।

তিনি বলেন, আগে চসিক এমন পর্যায়ে পৌঁছেছিল যেন দয়া ও করুণার প্রতিষ্ঠান। নগরবাসীর আস্থা শূন্যের কোঠায় ঠেকেছিল। আস্থা ফিরিয়ে আনতে কাজ করছি।

মেয়র বলেন, প্রশাসন চালানো আর রাজনীতি ও ব্যবসা পরিচালনায় যোজন যোজন পার্থক্য রয়েছে। বিধিবদ্ধ নিয়ম ও আইন মেনে প্রশাসন চালাতে হয়।

স্বাগত বক্তব্য দেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক। তিনি বলেন, চসিকের উদ্যোগে প্রকৌশল বিভাগের প্রথম সেমিনার ও সাবেক প্রধান প্রকৌশলীদের সংবর্ধনা অনুষ্ঠান হচ্ছে। চসিক সেবাধর্মী প্রতিষ্ঠান। চসিকের মূল তিনটি কাজের সঙ্গে এ বিভাগ সম্পর্কিত।

তিনি বলেন, মেয়র দায়িত্ব নেওয়ার পর সম্প্রতি ৭১৬ কোটি টাকার ডিপিপি প্রি-একনেকে পাস হয়েছে।

তিন অর্থবছরের মধ্যে চট্টগ্রামকে বিশ্বমানের নগরীতে পরিণত করার পরিকল্পনা ও প্রত্যয়ের কথা জানান মেয়র।

সেমিনারের শুরুতে কোরআন তেলাওয়াত ও মোনাজাত করেন মাদ্রাসা পরিদর্শক মাওলানা মো. হারুনুর রশিদ চৌধুরী।

দিনব্যাপী সেমিনারে আলোচনা করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান সাদেক মো. চৌধুরী, সাবেক চেয়ারম্যান প্রকৌশলী দেলোয়ার মজুমদার, ইঞ্জিনিয়ার মোহাম্মদ হারুণ, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি আলী আশরাফ, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন প্রমুখ।  

উপস্থাপনায় ছিলেন নির্বাহী প্রকৌশলী ঝুলন কুমার দে, মশিউজ্জামান সিদ্দিকী পাভেল ও সালমা খাতুন।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।