ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরীর মৃত্যুবার্ষিকী সোমবার

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরীর মৃত্যুবার্ষিকী সোমবার

চট্টগ্রাম: প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বাংলাদেশ সংবিধানের অন্যতম প্রণেতা শিক্ষাবিদ মরহুম নুরুল ইসলাম চৌধুরীর মৃত্যুবার্ষিকী সোমবার (৩ অক্টোবর)।

নুরুল ইসলাম চৌধুরী ছাত্রজীবন থেকেই রাজনীতির সাথে যুক্ত হন।

১৯৪৬-৪৭ সালে তিনি তদানীন্তন বঙ্গীয় মুসলিম ছাত্রলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মচারীদের ধর্মঘটের সময় সলিমুল্লাহ মুসলিম ছাত্রাবাস থেকে বহিষ্কৃত হন।
১৯৫১ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন। ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনে তিনি অগ্রসৈনিক ছিলেন। ১৯৫২-৫৪ সাল পর্যন্ত চট্টগ্রাম জেলা যুবলীগের সভাপতি। ১৯৫৩-৫৮ সাল পর্যন্ত চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, ১৯৫৫-৫৮ সাল পর্যন্ত চট্টগ্রাম সদর মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রাজনৈতিক কারণে কারাবরণও করেন।

১৯৫২-৭১ সাল পর্যন্ত তিনি চট্টগ্রামের বিভিন্ন কলেজে অধ্যাপনা করেন এবং মৃত্যুর পূর্বপর্যন্ত ঢাকা সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন পূর্বাঞ্চলীয় ১ নম্বর জোনাল কাউন্সিলের চেয়ারম্যান এবং ১৯৭১ সালে পূর্বাঞ্চল যুবশিবির ১ নম্বর সেক্টরের পরিচালক ছিলেন।

অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরী ১৯৭০ সালে তৎকালীন জাতীয় পরিষদের সদস্য ও ১৯৭৩-৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন মন্ত্রিসভায় শিল্প প্রতিমন্ত্রী এবং পরবর্তীতে প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ১৯২৫ সালে চট্টগ্রামের পটিয়া থানার গোবিন্দরখীল গ্রামের সম্ভ্রান্ত হাদু চৌধুরী বংশে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৫ সালের ৩ অক্টোবর মৃত্যুবরণ করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের পটিয়ার গ্রামের বাড়ি এবং নগরীর জামালখানের নিজ বাসভবনে খতমে কোরআন ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে আত্মীয়-স্বজন ও গুণগ্রাহীদের উপস্থিত থাকার জন্য মরহুমের ছেলে ডা. মঈনুল ইসলাম অনুরোধ জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬,

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।