ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভরা মৌসুমেও চড়া সবজির বাজার

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
ভরা মৌসুমেও চড়া সবজির বাজার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর কাজির দেউড়ি বাজারে শুক্রবার প্রতিকেজি ঝিঙে বিক্রি হয়েছে ৮০ থেকে ১২০ টাকায়। বরবটি ৬০ থেকে ৭০ এবং শসা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়।



শীতকালীন কয়েকটি সবজির দাম ক্রেতাদের হাতের নাগালে রয়েছে। তবে অধিকাংশই বিক্রি হচ্ছে বেশি দামে।
ফলে চাহিদা থাকলেও প্রিয় সবজি না কিনে বাড়ি ফিরতে হচ্ছে মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাদের।  

শুক্রবার নগরীর কাজির দেউড়ি, চকবাজার, কর্ণফুলী, বহদ্দারহাটসহ বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে। কাচা মরিচ, ধনে পাতা, গাজরের দাম কিছুটা কমলেও বেড়েছে মাছের দাম। ভোজ্যতেল ও পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। তবে হঠাৎ করেই বেড়েছে রসুনের দাম।  

শীতের ভরা মৌসুমে পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম বেশি রাখা হচ্ছে বলে অভিযোগ করেছেন ক্রেতারা। অন্যদিকে বিক্রেতারা বলছেন, দাম অনেকটা নিয়ন্ত্রণে।
বর্তমান মূল্যের কম বিক্রি হলে কৃষকরা চাষাবাদ থেকে মুখ ফিরিয়ে নেবেন। তবে ক্রেতাদের অভিমত, খুচরা বাজারে চড়া মূল্যে বিক্রি হলেও বঞ্চিত চাষীরা।

নগরীর কাজির দেউড়ি বাজারে শুক্রবার প্রতিকেজি আলু বিক্রি হয়েছে ২৮ থেকে ৩০ টাকায়। ফুলকপি ২৫ থেকে ৩০, বাঁধাকপি ২০ থেকে ২২, টমেটো ৩০ থেকে ৩৫, মিষ্টি কুমড়া(সবুজ) ৩০ থেকে ৩২, বেগুন ৩৫ থেকে ৪০, দেশি আলু(ছোট) ৪০ থেকে ৫০, ঢেঁড়শ ৭০, সিম ৪০, লাউ ২৫ থেকে ৩০, করলা ৬০ থেকে ৭০, শসা ৪০ থেকে ৫০, মুলা ২০, সিমবিচি ৮০ থেকে ১০০, পেপে ৩০ এবং শালগম বিক্রি হয়েছে ৩০টাকা দরে।

বিক্রেতারা জানিয়েছেন, গত একমাস ধরে এই দামেই সবজি বিক্রি হচ্ছে। অর্থাৎ শীতকালেও মৌসুমি সবজির দাম কমেনি। তবে সবজির দাম নিয়ে সন্তুষ্ট বিক্রেতারা। তারা বলছেন, সবজির দাম বর্তমানের চেয়ে কমলে কৃষকরা চাষ করবে না।

নগরীর বহদ্দারহাট বাজারের সবজি বিক্রেতা মো.সামাদ বাংলানিউজকে বলেন, সবজির দাম আর কতো কমবে? এর চেয়ে কমলে কৃষকরা চাষ করবে না। চাষীকেও বাঁচিয়ে রাখতে হবে। আমাদের সব কিছুই চিন্তা করা দরকার।

এদিকে সবজির দাম চড়া হলেও কমেছে কাচা মরিচ, ধনে পাতা ও গাজরের দাম। নগরীর কাজিড় দেউড়ি বাজারের বিক্রিতা মো.কামাল বাংলানিউজকে জানান, শুক্রবার প্রতি কেজি কাচা মরিচ বিক্রি হয়েছে ৪০ টাকায়। অথচ একমাস আগেও বিক্রি হযেছিল ১২০ থেকে ১৫০ টাকা দরে।

তিনি জানান, শুক্রবার প্রতিকেজি গাজর ৩০ টাকা, ধনে পাতা ৪০ ও প্রতি আঁটি পুদিনা পাতা বিক্রি হয় ৫ টাকায়। একমাস আগে বিক্রি হয়েছিল যথাক্রমে ১২০ ও ১৫০ টাকায়।   

পাইকারির দ্বিগুণ খুচরায়:
চাহিদার তুলনায় সরবরাহ কম থাকার অযুহাতে খুচরা বাজারে বেশি দামে সবজি বিক্রি করা হলেও মূলত অধিক মুনাফার লোভে পাইকারির দ্বিগুণ দাম নিচ্ছে বিক্রেতারা।

পাইকার ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ ঠিক আছে। দামও হাতের নাগালে। খুচরা ব্যবরায়ীরা অধিক লাভের জন্য বেশি দামে বিক্রি করছে।

নগরীর বৃহত্তম পাইকারী বাজার রেয়াজউদ্দিন বাজার কাঁচামাল আড়তদার সমিতির সভাপতি আবুল বশর বাংলানিউজকে বলেন, সবজির দাম নিয়ন্ত্রণে আছে। খুচরা ব্যবসায়ীরা মিথ্যা বলে দাম বেশি নিচ্ছে।

তিনি জানান, পাইকারিতে প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ১২ থেকে ১৩ টাকায়। ফুলকপি ১২ থেকে ১৪, বাঁধাকপি ৬ থেকে ৮, টমেটো ১০ থেকে ১৫, মিষ্টি কুমড়া(সবুজ) ১২ থেকে ১৪, বেগুন ১৫ থেকে ১৬, দেশি আলু(ছোট) ২৫ থেকে ২৬, ঢেঁড়শ ৩০ থেকে ৩৫, সিম ২০ থেকে ২৫, লাউ ১০ থেকে ১২, করলা ৪০ থেকে ৪৫, শসা ৩০ থেকে ৩২, মুলা ৮ থেকে ১০, সিমবিচি ৮০ থেকে ৯০ এবং পেপে ১৪ থেকে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।  

কাজির দেউড়ি বাজারের সবজি বিক্রেতা মো.কফিল উদ্দিন বাংলানিউজকে বলেন, কাজির দেউড়ি বাজারে দাম একটু বেশি। কারণ এখানে সবচেয়ে ভাল মানের সবজি বিক্রি করা হয়।

‘চাহিদার তুলনায় সরবরাহ কম। অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ বাড়ছে। ফলে সবজির দাম কিছুটা বেশি। ’

বেড়েছে মাছ ও রসুনের দাম:  
কাচা মরিচ, ধনে পাতা, গাজরের দাম কিছুটা কমলেও বেড়েছে মাছের দাম। ভোজ্যতেল ও পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। তবে বেড়ে গেছে গুরুত্বপূর্ণ মসলা রসুনের দাম।

নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি ইলিশ মাছ ৬০০ থেকে ৮০০, রুই আড়াইশ থেকে ৩০০, কাতাল ৩০০, মৃগেল ৩০০, শোল ৬০০ থেকে ৭০০, রূপচাঁদা ৭০০ থেকে ৮৫০, লাক্কা এক হাজার ৩০০, কোরাল প্রকার ভেদে ৩৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হয়েছে। ১০দিন আগে এসব মাছ প্রকার ভেদে ১০০ থেকে ২০০ টাকা কম দামে বিক্রি হয়েছিল।

নগরীর কাজির দেউড়ি খান ডিপার্টমেন্টাল স্টোরের বিক্রয় প্রতিনিধি মো.আবদুস সাত্তার জানান, এক সপ্তাহ আগে ১২৫ থেকে ৩০ টাকায় বসুন বিক্রি হলেও শুক্রবার বিক্রি হয়েছে ১৪০ টাকা দরে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।