ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে আইনজীবীদের সহায়তা কামনা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে আইনজীবীদের সহায়তা কামনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে আইনজীবীদের সহায়তা কামনা করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোহাম্মদ নজিবুর রহমান বলেছেন, সকলের সহযোগিতা পেলে রাজস্ব আহরণের লক্ষ্য অর্জন সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ২০৪১ সালের যে লক্ষ্য তা বাস্তবায়নে রাজস্ব বোর্ড ও কর আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশের ট্যাক্স জিডিপির অনুপাত উন্নয়নশীল দেশের বৈশিষ্ট্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ অনুপাত বাড়াতে রাজস্ব বোর্ড নানামুখী পদক্ষেপ নিচ্ছে।


মঙ্গলবার রাতে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে কর আইনজীবী সমিতির সঙ্গে রাজস্ব সংলাপ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, রাজস্ব আদায়ে কর আইনজীবীরা সেতুবন্ধন হিসেবে কাজ করেন। এ কারণে রাজস্ব আদায়ের ব্যাপারটা আরও সহজ হয়। রাজস্ব আদায়কে আরও যুগোপযোগী ও আধুনিকায়নের মাধ্যমে গণমুখী এবং গতিশীল করতে হবে। যাতে করদাতা ও গ্রহীতা দুই পক্ষেরই সুবিধা হয়।

সমিতির সভাপতি মোহাম্মদ মুছার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এনবিআরের সদস্য মোহাম্মদ ফরিদ উদ্দিন ও মোহাম্মদ আবদুর রাজ্জাক, বিভাগীয় কমিশনার মোহাম্মদ রুহুল আমিন, সিএমপি কমিশনার মোহাম্মদ আবদুল জলিল মন্ডল, কর কমিশনার (আপীল) কাজী ইমদাদুল হক, সেন্ট্রাল ইনটেলিজেন্স সেলের মহাপরিচালক মোহাম্মদ বেলাল উদ্দিন (এনবিআর), কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেটের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, চেম্বার সভাপতি মোহাম্মদ মাহবুবুল আলম, সাবেক এমপি শাহ জিকরুল আহমদ এডভোকেট, এ কে এম নেছার উদ্দিন, মজিবুল হক, আইনজীবী সমিতির সম্পাদক এডভোকেট এনামুল হক প্রমুখ।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ মুছা বলেন, চট্টগ্রামে কর আইনজীবীদের নিজস্ব কোনো ভবন নেই। এ কারণে জাতীয় রাজস্ব বোর্ডের প্রস্তাবিত ৪০ তলা ভবনে দুটি ফ্লোর বরাদ্দের জন্য এনবিআর চেয়ারম্যানের কাছে আহ্বান জানান তিনি। একই সঙ্গে আয়কর অধ্যাদেশ ১৯৭৪ ধারার ২ এর ‘এ’ এবং ‘বি’ ধারা প্রত্যাহারের আবেদনও জানান তিনি।

আলোচনা অনুষ্ঠান শেষে ৬৮ জন আইনজীবীকে কর্মক্ষেত্রে ২৫ বছর সেবা প্রধানের স্বীকৃতি হিসেবে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।