ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নামফলকেই আছেন, হল কর্তৃপক্ষের ‘মনে’ নেই মাস্টারদা!

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
নামফলকেই আছেন, হল কর্তৃপক্ষের ‘মনে’ নেই মাস্টারদা! ছবি : সংগৃহীত

চট্টগ্রাম: ভারত উপমহাদেশের ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রদূত মাস্টারদা সূর্য সেনের নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি আবাসিক হল আছে। মঙ্গলবার (১২ জানুয়ারি)ছিল মাস্টারদা সূর্য সেনের ৮২তম ফাঁসি দিবস।

তবে সূর্য সেন হলে হয়নি এই বিপ্লবীর স্মরণে কোনো অনুষ্ঠান।

গত বছরের এই দিনে সূর্য সেন স্মরণে হলের আবাসিক শিক্ষার্থীরা ব্যক্তিগত উদ্যোগে একটি দেয়ালিকা বের করেছিলেন।
হলের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকেরা এসে সেটির উদ্বোধন করেছিলেন। এবার শিক্ষার্থীরা কোনো উদ্যোগ নেননি। হল কর্তৃপক্ষও ছিল নির্বিকার।

মাস্টারদার ফাঁসি দিবসেও তার নামে তৈরি হলে তার স্মরণে কোনো কর্মসূচি ছিল না জেনে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী বলেন, হলের নামফলকে মাস্টারদা সূর্য সেনের নাম থাকলেও হল কর্তৃপক্ষের ‘মনে’ যেন নেই মাস্টারদা!

‘মাস্টারদা সূর্য সেন’ নামের এই হলে চবির বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা থাকেন। মোট ১৭৬ জনের জন্য আবাসন সুবিধা রয়েছে এই হলে। ২০১০ সালের ১৩ জুন এ হলটির যাত্রা শুরু।

হলের বেশ কয়েকজন আবাসিক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, গত বছর আমাদের উদ্যোগে মাস্টারদার স্মরণে একটি দেয়ালিকা বের করেছিলাম। সেখানে মাস্টাদার জীবনকাহিনি, তার ত্যাগসহ বিভিন্ন বিষয় স্থান পেয়েছিল। এবার আমরা কোনো উদ্যোগ নিতে পারিনি। হল থেকেও কোনো উদ্যোগ নেওয়া হয় নি। তাই মাস্টারদার ফাঁসি দিবসেও কিছু হয়নি তার স্মরণে।

হল কর্তৃপক্ষ হয়তো ভুলেই গেছে আজ মাস্টারদার ফাঁসি দিবস ছিল-উদ্বেগের সঙ্গে বলেন শিক্ষার্থীরা।

তবে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো দানেশ মিয়া বলেন, ‘আমাদের হলে যথেষ্ট লোকবল সংকট রয়েছে। এ কারণে মাস্টারদা সূর্য সেনের ফাঁসি দিবসে কোনো কর্মসূচি ছিল না হলে। তবে পরবর্তীতে হলের সামনে মাস্টারদার একটা আবক্ষমূর্তি স্থাপনের ইচ্ছে আছে। মাস্টারদার জন্মদিনের আগেই এটির কাজ শেষ করতে চাই। ’
 
তবে লোকবল সংকটকে অজুহাত হিসেবে দেখতে চান না হলের আবাসিক শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের কয়েকজন বলেন, ‘হল কর্তৃপক্ষ উদ্যোগ নিলে হতো। কাজ আমরাই করতাম। ’

মা্স্টারদা সূর্য সেন ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় অর্থনৈতিক ভাবে অসচ্ছল পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি ব্রিটিশবিরোধী আন্দোলনের এ মহানায়ককে চট্টগ্রাম কারাগারে ফাঁসি দিয়েছিল ব্রিটিশ সরকার।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
টিএইচ/এআর/টিসি

** ‘একটি সড়কও নেই মাস্টারদার নামে!’
** সূর্য সেনের ফাঁসির মঞ্চে জেলা প্রশাসকের শ্রদ্ধা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।