ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চসিকের শিক্ষাখাতে ভর্তুকি কমানোর সিদ্ধান্ত বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
চসিকের শিক্ষাখাতে ভর্তুকি কমানোর সিদ্ধান্ত বাতিলের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তুকি কমানোর সিদ্ধান্ত বাতিল এবং একই দাবিতে মেয়রের কাছে স্মারকলিপি দেওয়ার সময় পুলিশের অশোভন আচরণের প্রতিবাদে সংহতি সমাবেশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিকাল চারটায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদমিনারের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বক্তব্য দেন।

অভিভাবক শিখা দেবীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন রাজনীতিক শফিউদ্দিন কবির আবিদ, হাসান মারুফ রুমি, নাসির উদ্দিন আহমেদ নাসু, নাসির আব্বাস, আইনজীবী বিশুময় দেব, সংস্কৃতিকর্মী মেজবাহ উদ্দিন, রুমেল, চলচ্চিত্রকর্মী সুমিত চয়ন, ছাত্রনেতা তাজনাহার রিপন, লোকেন দে, শওকত আলী প্রমুখ।


বক্তারা বলেন, সিটি করপোরেশন সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে শিক্ষা বিস্তার ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শিক্ষা ব্যয় কম হওয়ায় অভিভাবকেরা  করপোরেশন পরিচালিত স্কুলে সন্তানদের পড়াচ্ছেন। কিন্তু  এ বছর এসব স্কুলে ভর্তি ও মাসিক বেতন ফি আগের  তুলনায় দ্বিগুণ বাড়ানো হয়েছে। এ বিষয়টি অভিভাবকদের মনে নতুন আশঙ্কার জন্ম দিয়েছে।

শিক্ষার মৌলিক মানবিক উদ্দেশ্য রক্ষার স্বার্থে চসিক কর্তৃপক্ষের গৃহীত এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানান বক্তারা। পাশাপাশি ১০ জানুয়ারি সিটি মেয়রের কাছে শিক্ষার্থী ও অভিভাবকদের স্মারকলিপি প্রদানের সময় পুলিশের অশোভন আচরণের প্রতিবাদও জানান তারা।

সমাবেশে অভিভাবকেরা তাদের সন্তানদের শিক্ষাজীবন রক্ষা করে দক্ষ নাগরিক হওয়ার স্বপ্ন বাস্তবায়নে সহযোগিতা করার জন্য মেয়রের প্রতি আহ্বান জানান।

সিটি করপোরেশনের নেওয়া সিদ্ধান্ত বাতিল না করলে নগরবাসী সচেতন মানুষকে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে সমাবেশে হুঁশিয়ারি করেন বক্তারা।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
টিএইচ/এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।