ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কানের অনুপ্রেরণায় ‘চিটাগং শর্ট চলচ্চিত্র উৎসব’ শুরু

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
কানের অনুপ্রেরণায় ‘চিটাগং শর্ট চলচ্চিত্র উৎসব’ শুরু

চট্টগ্রাম: জগৎ বিখ্যাত কান চলচ্চিত্র উৎসবের অনুপ্রেরণায় নগরীতে শুরু হলো ‘চিটাগং শর্ট চলচ্চিত্র উৎসব’। ‘মানবতার জন্য সিনেমা’ শিরোনামে পক্ষকালব্যাপী এ উৎসবের আয়োজন করা হয় হয়েছে।



আয়োজক সূত্র জানায়, রূপালী পর্দাকে বিশ্ব দরবারে তুলে ধরতে ও তরুণ প্রজন্মকে চলচ্চিত্র শিল্পের প্রতি আগ্রহী করে তুলতে আমাদের এ আয়োজন।   উৎসবে চট্টগ্রামের ১০জন তরুণ চলচ্চিত্র নির্মাতার চলচ্চিত্র প্রদর্শন করা হবে।


উৎসবে ১২-১৬ জানুয়ারি দৈনিক আজাদী পাঠাগারে অনুষ্ঠিত হবে ৫ দিনব্যাপী ‘চলচ্চিত্র নির্মাণ বিষয়ক নিবিড় প্রশিক্ষণ কর্মশালা’। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবেন নির্মাতা সোহেল রহমান।   ‘চিটাগং শর্ট’ এর আয়োজনে বৈশ্বিক ধারার এ চলচ্চিত্র উৎসব চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।   চলচ্চিত্র উৎসবে তরুণ নির্মাতাদের রচনা, পরিচালনা, সম্পাদনা, অভিনয় ও প্রযোজনায় নির্মিত ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।
এর আগে রোববার প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হয়। দৈনিক আজাদীর পৃষ্ঠপোষকতা ও বিজ্ঞাপন সংস্থা নকশার সহযোগিতায় এ উৎসবের আয়োজন করা হয়েছে।

দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ও চিটাগং শর্ট এর প্রধান পৃষ্টপোষক ওয়াহিদ মালেক এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান উপস্থিত ছিলেন চিটাগং শর্ট এর প্রতিষ্ঠাতা ও নকশার প্রধান নির্বাহী ইসমাইল চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, চলচ্চিত্র নির্মাতা রায়হান রাফি, হাসান আল মান্না ও সোহেল রহমান, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা শাহাজান শামীম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আদলে অনুষ্ঠিত এ উৎসব নতুন এক ইতিহাস সৃষ্টি করল। রূপালী পর্দাকে বিশ্ব দরবারে তুলে ধরবে চট্টগ্রামের চলচ্চিত্র নির্মাতারা। তরুণ এসব উদ্যোক্তাদের হাতকে শক্তিশালী করতে হলে তাদেরকে যথাযথ সহযোগিতা করতে হবে। গুণগত মানের অভাবে দর্শকদের হলমুখী করা যাচ্ছে না। যার ফলে বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক সিনেমা হল। এর জন্য প্রয়োজন বৈপ্লবিক পরিবর্তন। আর এই পরিবর্তন হবে ‘চিটাগং শর্ট’ এর হাত ধরেই।

উৎসবের সমাপনী দিনে (২৫ জানুয়ারি) থিয়েটার ইনস্টিটিউট দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীতে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চলচ্চিত্রসহ দেশ-বিদেশের সুবিখ্যাত স্বল্প ও পূর্ণদৈর্ঘ্য বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন করা হবে। একই দিন সন্ধ্যায় অনুষ্ঠিত হবে সম্মাননা প্রদান ও সমাপনী অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।