ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষকদের কর্মবিরতিতে অচল চবি-চুয়েট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
শিক্ষকদের কর্মবিরতিতে অচল চবি-চুয়েট ছবি : সংগৃহীত

চট্টগ্রাম: দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) সোমবার (১১ জানুয়ারি) থেকে সর্বাত্মক কর্মবিরতি শুরু করেছেন শিক্ষকরা।

কর্মসূচির অংশ হিসেবে দু’টি বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না শিক্ষকরা।

ফলে কার্যত অচল হয়ে পড়েছে এ দুইটি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম।   দু’টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসই প্রায় শিক্ষার্থী শূন্য হয়ে পড়েছে।


অষ্টম জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেটের সংশোধন না করা এবং প্রতিশ্রুতিগুলো ১০ জানুয়ারির মধ্যে বাস্তবায়ন না করায় এ ধরনের কর্মসূচি পালন করছেন দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১১ জানুয়ারি থেকে শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি শুরু হয় ৩ জানুয়ারি (রোববার) থেকেই।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৩ জানুয়ারি থেকে কর্মবিরতি কর্মসূচি শুরু হলেও এতদিন পরীক্ষা কর্মসূচির আওতামুক্ত ছিল। কিন্তু সোমবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কোনো-বিভাগ ইনস্টিটিউটে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না শিক্ষকরা।

চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. কাজী খসরুল আলম কুদ্দুসী বাংলানিউজকে বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে ক্লাস-পরীক্ষা চালু রেখে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু এখন আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই বাধ্য হয়েই সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন শিক্ষকেরা। এর অংশ হিসেবে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত চবিতেও কোনো বিভাগ-ইনস্টিটিউটে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না শিক্ষকেরা। ’

সোমবার সকাল থেকেই চবি শাটল ট্রেন যথারীতি চলাচল করলেও শিক্ষার্থীদের উপস্থিতি একেবারেই শূন্য।

ষোলশহর রেলওয়ে স্টেশন মাস্টার সাহাবুদ্দিন বাংলানিউজকে বলেন, ‘শিডিউল অনুযায়ী শাটল ট্রেন চলাচল করলেও শিক্ষার্থী নেই বললেই চলে। ’

এদিকে চুয়েটেও শিক্ষকদের কর্মবিরতে ক্লাস-পরীক্ষা হচ্ছে না। চুয়েট সূত্র জানায়, শিক্ষকদের কর্মবিরতির কারণে ক্লাস পরীক্ষা না হওয়ায় ক্যাম্পাস একেবারেই ফাঁকা হয়ে গেছে। অনির্দিষ্টকালের জন্য শিক্ষকদের এই কর্মসূচি হওয়ায় চুয়েটের আবাসিক হলে অবস্থানরত শিক্ষার্থীদের অনেকেই বাড়ি চলে গেছেন।

১১ জানুয়ারি থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেয় বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। ২ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক ব্রিফিংয়ে ফেডারেশনের  মহাসচিব অধ্যাপক এএসএম মাকসুদ কামাল এ ঘোষণা দেন। এ ঘোষণার সঙ্গে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনগুলো একাত্মতা প্রকাশ করে।

বাংলাদেশ সময় : ১০৫৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।