ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘কবিতাচর্চা মানুষের মধ্যে চেতনার সৃষ্টি করেছে’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
‘কবিতাচর্চা মানুষের মধ্যে চেতনার সৃষ্টি করেছে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেছেন, কবিতার মাধ্যমে শোষণ ও বঞ্চনায় আলোর সৃষ্টি হয়েছে। সংস্কৃতিচর্চা, কবিতাচর্চা মানুষের মধ্যে চেতনার সৃষ্টি করেছে।



শুক্রবার জেলা শিল্পকলা একাডেমিতে বোধন আবৃত্তি পরিষদের বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।   ৩০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী উৎসবের দুই দিনব্যাপী সূচনাপর্বের উদ্বোধন করেন ড.অনুপম সেন।


ব্যক্তিগতভাবে মৃত্যুদণ্ডকে সমর্থন না করলেও কিছু কিছু অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত মন্তব্য করেন ড. অনুপম সেন বলেন, বর্তমান বিশ্বজুড়ে যেভাবে নির্মমভাবে গণহত্যা ও জঙ্গিবাদ ছড়িয়ে পড়েছে এবং ১৯৭১ সালে যারা মানুষ হত্যা করেছে তাদের বিচারকালে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডই হতে পারে।

বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সভাপতি রণজিৎ রক্ষিতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার সোমনাথ হালদার। এতে অতিথি ছিলেন জনতা ব্যাংক চট্টগ্রামের মহাব্যবস্থাপক আবু নাসের চৌধুরী।

এসময় ভারতীয় হাই কমিশনার সোমনাথ হালদার বলেন, বোধন শুদ্ধ চর্চার মাধ্যমে সুন্দর পরিবেশ তৈরি করার কাজ করে। যারা শুদ্ধভাবে চিন্তা করে তারা সুন্দর পরিবেশ গড়ে তোলেন। তাই মা, জননী ও জন্মভূমির জন্য সুন্দর একটি মন চাই।

বক্তব্য শেষে অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেয় বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বোধন আবৃত্তি পরিষদের সহ-সভাপতি ও স্থায়ী পরিষদের সদস্য আবৃত্তিশিল্পী সুজিত রায়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় বোধনের আবৃত্তি পরিবেশনা। আবৃত্তিশিল্পী সঞ্জয় পালের নির্দেশনায় উদ্বোধনী আবৃত্তি ‘স্বর্গের চেয়ে প্রিয় জন্মভূমি’ পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।