ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বিকল্প কর্মসংস্থান না করে কঠিন পদক্ষেপ নয়’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
‘বিকল্প কর্মসংস্থান না করে কঠিন পদক্ষেপ নয়’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দেশের ১৬ কোটি মানুষের দাঁতের রোগের চিকিৎসার জন্য এমডিএস ডাক্তারের সংখ্যা জনসংখ্যার অনুপাতে খুবই অপ্রতুল। দাঁতের চিকিৎসার পেছনে ডিপ্লোমাধারী প্রাথমিক দন্ত চিকিৎসকদেরও অমূল্য অবদান রয়েছে।

দেশের প্রান্তিক পর্যায়ে ডিপ্লোমাধারী চিকিৎসকেরাই দাঁতের রোগের চিকিৎসাসেবা দিয়ে আসছে।

তাই দেশের দুই লক্ষাধিক প্রাথমিক দন্ত চিকিৎসকদের উন্নত প্রশিক্ষণ দিয়ে প্রাথমিক দন্ত চিকিৎসক স্বীকৃতি প্রদান এবং অযথা হয়রানি বন্ধ করতে হবে।


চট্টগ্রাম প্রাথমিক দন্ত চিকিৎসক কল্যাণ সমবায় সমিতির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ এসব কথা বলেন।

বৃহস্পতিবার বিকালে নগরীর নূর আহমদ সড়কের সিএমইউজে হলে সমিতির সভাপতি শ্যামল দাশগুপ্তের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফরিদ মাহমুদ বলেন, বিকল্প কর্মসংস্থান সৃষ্টি না করে কঠিন পদক্ষেপ নেওয়া উচিত নয়। কেননা ব্যক্তির কর্মসংস্থানের ওপর নির্ভর করে মান-সম্মান ও জীবন-জীবিকা। তাই ডিপ্লোমাধারী দন্ত চিকিৎসকদের উন্নত ও যুগোপযোগী প্রশিক্ষণ দিয়ে প্রাথমিক চিকিৎসক স্বীকৃতি প্রদান করে দেশের চিকিৎসা সেবার উন্নয়নে তাদেরও গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ সৃষ্টি করে দিতে হবে।

তিনি বলেন, গ্রামীণ স্বাস্থ্যসেবার মানোন্নয়নে গ্রামীণ দন্ত চিকিৎসকদের ভূমিকা অপরিহার্য। বর্তমান সরকার স্বাস্থ্যসেবার উন্নয়ন ও চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারের স্বাস্থ্যসেবা জনগণের দৌড়গোড়ায় পৌঁছে দিতে গ্রামীণ চিকিৎসকদের ভূমিকা অনস্বীকার্য। দক্ষ ও বিশেষজ্ঞ চিকিৎসকেরা স্বাস্থ্যসেবার উন্নয়ন ও উন্নত জাতি গঠনে যে ভূমিকা রাখছে সেখানে গ্রামীণ ডিপ্লোমাধারী চিকিৎসকদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্য ও পালি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলা সম্পাদক অ্যাডভোকেট কামরুন নাহার, চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমান হাবিব, বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটির মহাসচিব এম নাজিম উদ্দিন চৌধুরী এ্যানেল। প্রধান আলোচক ছিলেন সমিতির উপদেষ্টা মো. জিয়া রহমান।

সাধারণ সম্পাদক অভিজিত দে রিপনের সঞ্চালনায় বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা আশরাফুল গনি চৌধুরী, অ্যাডভোকেট সেলিনা আকতার, সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি ডেন্টিস্ট মো. জামাল উদ্দিন, আবদুর রহিম, সহ-সাধারণ সম্পাদক ডেন্টিস্ট মো. মিনহাজ উদ্দিন, নাসির উদ্দিন, অর্থ সম্পাদক সাজীব বড়ুয়া সাজু, প্রচার সম্পাদক শামীম আহসান।

বক্তারা বলেন, দেশে ডিপ্লোমাধারী দন্ত চিকিৎসকদের অযথা হয়রানি করা হচ্ছে। অবিলম্বে এ হয়রানি বন্ধ করে দেশের চিকিৎসা ব্যবস্থার উন্নয়নের ধারা বজায় রাখতে সরকারকে এগিয়ে আসতে হবে এবং ডিপ্লোমাধারী দন্ত চিকিৎসকদের প্রাথমিক দন্ত চিকিৎসক স্বীকৃতি দিয়ে সরকারি চাকরিতে নিয়োগ দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।