ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চসিকের প্ল্যানিং সেল

বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সমন্বিত চিন্তা-চেতনা, বুদ্ধি-পরামর্শ ও অভিজ্ঞতার আলোকে কর্মপরিকল্পনা প্রণয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্ল্যানিং সেল গঠিত হয়েছে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শুক্রবার দুপুরে চসিক সম্মেলন কক্ষে প্ল্যানিং সেলের প্রথম সভায় সভাপতির বক্তব্যে মেয়র এ কথা বলেন।



প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি একেএম রেজাউল করিম নগর পরিকল্পনার ওপর নিজস্ব একটি প্রস্তাবনা পাওয়ার পয়েন্টের মাধ্যমে তুলে ধরেন।

সভায় পরিকল্পিত নগরায়ণের ভিশন সম্পর্কে মেয়র শুরুতে মতামত তুলে ধরে বলেন, চট্টগ্রাম কসমোপলিটন নগরী।
মেগাসিটির আদলে এ নগরীকে স্মার্ট সিটিতে পরিণত করা, পরিচ্চন্ন ও সবুজ নগরী হিসেবে গড়ে তোলা তার ইচ্ছা ও আকাঙ্ক্ষা।

মেয়র বলেন, উন্নত বিশ্বের সাথে পাল্লা দিয়ে টিকে থাকার লক্ষ্যে চট্টগ্রামে বিনিয়োগ বৃদ্ধি, পর্যটকদের জন্যে মনোরম ও দৃষ্টিনন্দন বিনোদন এলাকা হিসেবে গড়ে তোলা, বন্দরের বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করাই তার ভিশন।

অতীতের আলোচনা-সমালোচনা পরিহার করে যুগোপযোগী, আধুনিক প্রযুক্তিনির্ভর, মনোরম, দৃষ্টিনন্দন চট্টগ্রাম বিনির্মাণে তিনি প্রকৌশলী, স্থপতি, চিন্তাবিদ, পরিকল্পনাবিদসহ বিভিন্ন শ্রেণি ও পেশার নাগরিকদের অভিজ্ঞতার আলোকে প্রস্তাবিত পরিকল্পনা একে একে বাস্তবায়ন করতে আগ্রহী।

মেয়র বলেন, ইতিমধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়েছে। সৌন্দর্য বর্ধনে করপোরেট হাউসগুলোর সহযোগিতা চাওয়া হয়েছে। নগরীকে সিসি ক্যামরার নিয়ন্ত্রণে এনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার উদ্যোগ পর্যায়ক্রমে কার্যকর করা হচ্ছে। জলাবদ্ধতা নিরসন, নগরবাসীর সার্বিক নিরাপত্তা বিধান এবং দুর্যোগ মোকাবেলায় বেড়িবাঁধ, রিংরোড ও স্লুইসগেট নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

সভায় আইইবি চট্টগ্রাম কেন্দ্রের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী আবদুর রশিদ, সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রকৌশলী আলী আশরাফ, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, প্রকৌশলী সুভাষ বড়ুয়া, স্থপতি জেরিনা হোসাইন, স্থপতি ইনস্টিটিউট চট্টগ্রাম কেন্দ্রের সাধারণ সম্পাদক স্থপতি সোহেল মোহাম্মদ শাকুর, স্থপতি আশিক ইমরান, সিডিএর প্রধান পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান, বিআইপি চট্টগ্রাম চ্যাপ্টারের সেক্রেটারি মো. আবু ঈসা আনছারী, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, সচিব রশিদ আহমদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, তত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম, আনোয়ার হোছাইন, মো. মাহফুজুল হক, নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা, আবু ছালেহ, সহকারী নগর পরিকল্পনাবিদ স্থপতি আবদুল্লাহ আল ওমর, সহকারী প্রকৌশলী মঞ্জুরুল হক তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

১৭ জানুয়ারি রোববার সন্ধ্যা ছয়টায় চসিকের প্রধান কার্যালয়ের তৃতীয় তলার সম্মেলন কক্ষে প্ল্যানিং সেলের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।