ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জয়ী হতে দৌঁড়াচ্ছে রোবট!

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
জয়ী হতে দৌঁড়াচ্ছে রোবট! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: একটি স্বয়ংক্রিয়, অন্যটি দূরনিয়ন্ত্রিত। দুটোই রোবট।

স্বয়ংক্রিয়টি গাণিতিক হিসেবের মাধ্যমে ধাঁধার সমাধান করে নির্দিষ্ট স্থানে অপেক্ষায় অন্য রোবটের। অন্যদিকে অপর রোবটটি একটি বাক্স সংগ্রহ করে পৌঁছে দিল স্বয়ংক্রিয় রোবটটির কাছে।
এরপর জয়ী হওয়ার জন্য সব চেকপয়েন্ট পার করে স্বয়ংক্রিয় রোবটটি ছুঁটছে সীমানার শেষ প্রান্তে। পাঁচ মিনিটের মধ্যেই শেষ করতে হচ্ছে সব প্রক্রিয়া। সে এক দারুণ প্রতিযোগিতা।

এরকম রোবট দৌড় প্রতিযোগিতা স্বচক্ষে দেখতে কার না ভালো লাগবে। নিশ্চিত, চোখের সৌন্দর্য মিটিয়ে দেবে।   চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষক-শিক্ষার্থীরা ও অতিথিরা মুখোমুখি হয়েছেন এমন চমকপ্রদ মুহুর্তের।

তথ্য ও প্রযুক্তির উৎকর্ষতা একধাপ এগিয়ে নিতে চুয়েট রোবমেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ এই প্রতিযোগিতার আয়োজন করে।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম ও মাইনিং প্রকৌশল ভবনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানের উদ্বোধক চুয়েটের উপাচার্য এমন ব্যতিক্রমী আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। এর মাধ্যমে তথ্য প্রযুক্তির উৎকর্ষতা আরও একধাপ এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চুয়েটের শিক্ষার্থী ইনতিশার রহমান বাংলানিউজকে বলেন, ‘রোবট দৌঁড়’ বিষয়টির মধ্যে এক ধরনের রোমাঞ্চকর অনুভূতি আছে।   মানুষের হাতে তৈরি দুইটি যন্ত্র শুধু একস্থান থেকে অন্যস্থানে নড়াচড়াই করছে না রীতিমতো জয়ী হওয়ার জন্য প্রতিযোগিতায় দৌঁড়াচ্ছে- এ অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। এ ধরনের উদ্যোগ বিজ্ঞানের পথে আমাদেরকে আরও এগিয়ে নেবে।

আয়োজকরা জানান, এবারের আসরে সারাদেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের মোট ২১টি দল অংশগ্রহণ করেছে। মোট চার রাউন্ডে সম্পন্ন হচ্ছে প্রতিযোগিতা। প্রতিটি দলের পক্ষে দুইটি করে রোবট প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

শুক্রবার রাত নয়টায় প্রতিযোগিতার ফাইনাল ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।