ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘শওকত ওসমান ছিলেন আত্মমর্যাদাসম্পন্ন মানুষ’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
‘শওকত ওসমান ছিলেন আত্মমর্যাদাসম্পন্ন মানুষ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেছেন, কথা সাহিত্যিক শওকত ওসমান ছিলেন বিশাল আত্মমর্যাদাসম্পন্ন মানুষ। শওকত ওসমান অন্যায়ের প্রতিবাদী ছিলেন।

তিনি সামরিক শাসনকে এতোটাই অপছন্দ করতেন যে সামরিক শাসনের অধীনে অধ্যাপক পদে আবেদনও করেননি। যদিও পরবর্তীতে রাষ্ট্র তাকে প্রাপ্য সম্মান দিতে জাতীয় অধ্যাপকে ভূষিত করেছিলো।


রোববার নগরীর থিয়েটার ইনস্টিটিউটে কথাশিল্পী শওকত ওসমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি দেশ ও পরিবার-পরিজন ছেড়ে কলকাতায় পাঁচ বছরের স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। শুধুমাত্র পাকিস্তানি কর্তৃক দেশের প্রতি অবিচার হয়েছে বলে। তার মতো প্রতিবাদী লেখক বাংলা সাহিত্যে খুব কমই আছেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। বিশেষ বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীণ আক্তার, অধ্যাপক আহমেদ মাওলা ও কবি চৌধুরী শাহজাহান প্রমুখ। অনুষ্ঠানে শওকত ওসমানের জীবনী ও কর্মজীবন নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আহমেদ মাওলা।

প্রধান আলোচকের বক্তব্যে কবি আবুল মোমেন বলেন, শওকত ওসমানকে জানতে হলে তার লেখা বই পড়তে হবে। না হয় পত্র-পত্রিকায় কিংবা আলোচকের মুখে তার প্রশংসাবাণী শুনে তাকে চেনা-বোঝা যাবে না। তিনি দারিদ্র্যের সঙ্গে নয়, সত্য ও বিবেকের সঙ্গে বসবাস করতেন। তার লেখনীতে প্রতিবাদের পাশাপাশি সাহিত্যের গুণও অটুট ছিলো।

অধ্যাপক ড. শিরীণ আক্তার বলেন, বনী আদম উপন্যাসে শওকত ওসমান মানবজাতির সমাজভিত্তিক বসবাস থেকে নগরজীবনের প্রতি ঝুঁকে পড়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। এটি প্রমাণ করে তিনি কতোটা বাস্তবতার ব্যাপারে দূরদর্শী ছিলেন।

এর আগে আলোচনা সভার শুরুতে অধ্যাপক আহমেদ মাওলা শওকত ওসমানের জীবন ও সাহিত্যের সৃষ্টিকর্মের ওপর আলোকপাত করেন। তার জীবনী ও বিভিন্ন সৃষ্টিকর্ম উপস্থিত দর্শকদের কাছে তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৫
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।