ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চেম্বার নেতাদের সঙ্গে তুর্কি রাষ্ট্রদূতের মতবিনিময়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
চেম্বার নেতাদের সঙ্গে তুর্কি রাষ্ট্রদূতের মতবিনিময় ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চেম্বার নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশে নবনিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ডেভরিম ওজতার্ক। শনিবার বিকেলে চেম্বার কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।



স্বাগত বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম এদেশে বৈদেশিক বিনিয়োগে সরকারের সুবিধাদি তুলে ধরে তুর্কি বিনিয়োগ বৃদ্ধিতে রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

মিরসরাই ও আনোয়ারায় নির্মিতব্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন খাতে একক বা যৌথ তুর্কি বিনিয়োগ প্রত্যাশা করে মাহবুবুল আলম চেম্বার আয়োজিত ২৪তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তুর্কি ব্যবসায়ীদের অংশগ্রহণ ও পরিদর্শনের আমন্ত্রণ জানান।


রাষ্ট্রদূত ডেভরিম ওজতার্ক বাংলাদেশকে উন্নয়নের পথে অগ্রগামী দেশ আখ্যায়িত করে নতুন করে  দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশে যথেষ্ট পরিমাণ তুর্কি প্রতিষ্ঠান না থাকলেও দু’দেশের মধ্যে ১ দশমিক ৩ বিলিয়ন ডলারের বাণিজ্য সংঘটিত হয়েছে বলে জানান।

তিনি বলেন, বাংলাদেশে অপার সম্ভাবনার পাশাপাশি তুর্কির আধুনিক প্রযুক্তি সম্বলিত উন্নয়ন সহযোগী সক্ষমতা সম্পন্ন প্রতিষ্ঠান রয়েছে। এক্ষেত্রে রাষ্ট্রদূত দু’দেশের ব্যবসায়ীদের মাঝে সফর ও মতবিনিময় আয়োজনের প্রয়োজনীয়তার উল্লেখ করেন।

তুর্কির অনারারী কনস্যুল জেনারেল সালাহ্উদ্দীন কাসেম খান বলেন, ভৌগোলিক অবস্থান, কাঁচামালের পর্যাপ্ততা ও জনশক্তির বিবেচনায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ বিনিয়োগের আদর্শ স্থান।

তিনি দু’দেশের সরকার পর্যায়ে বিভিন্ন উদ্যোগের সাথে প্রাইভেট সেক্টরকেও সম্পৃক্ত করার আহবান জানান। এছাড়া জ্বালানীসহ অবকাঠামো ও চিকিৎসা খাতে যৌথভাবে তুর্কি বিনিয়োগ প্রত্যাশা করেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক মাহফুজুল হক শাহ, কামাল মোস্তফা চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মাহবুবুল হক চৌধুরী (বাবর), মো. জহুরুল আলম, মোহাম্মদ হাবিবুল হক, এস এম শামসুদ্দিন, অঞ্জন শেখর দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৫
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।