ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বছরের প্রথম দিন বই পাওয়া দেশ এগিয়ে যাওয়ার দৃষ্টান্ত’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
‘বছরের প্রথম দিন বই পাওয়া দেশ এগিয়ে যাওয়ার দৃষ্টান্ত’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বছরের প্রথম দিন বই পাওয়া দেশ এগিয়ে যাওয়ার অনন্য দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ।

শুক্রবার নগরীর আগ্রাবাদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজে (এপিএসি) জাতীয় পাঠ্যপুস্তক উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের কোটি কোটি শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে প্রমাণ করেছেন সরকার দেশ ও মানুষের জন্য কাজ করছে। আগে বছরের তিন-চার মাস চলে যেত বই পেতে।
এতে পড়াশোনার ব্যাঘাত ঘটতো। এখন সেই দুর্দিন আর নেই। সরকার মেধাবী জাতি গঠনে বদ্ধপরিকর।

এপিএসসির অ্যাকাডেমিক অ্যাডভাইজার প্রফেসর হাসিনা জাকারিয়া বেলার সভাপতিত্বে উৎসবে স্বাগত বক্তব্য দেন অধ্যক্ষ অর্পিতা নারগিস। উদ্বোধন ঘোষণা করেন এপিএসসি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান সাংবাদিক আবসার মাহফুজ।

বিশেষ অতিথি ছিলেন ফোরাম চিটাগং’র যুগ্ম সাধারণ সম্পাদক নারী-উদ্যোক্তা রেহেনা চৌধুরী। শিক্ষিকা নাসরিন সুলতানার সঞ্চালনায় উৎসবে শুভেচ্ছা বক্তব্য দেন রাজনীতিক শেখ নাছির আহমেদ, আশরাফুল গণি চৌধুরী, আবছার উদ্দিন অলি, দিদারুল আলম চৌধুরী, এপিএসসি গার্ডিয়ান কাউন্সিলের অর্থ সম্পাদক শাহিন আরা বেগম, শিক্ষিকা সামশুন নাহার, সুমনা হক ও অর্ণব বড়ুয়া।

প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা শিশুদের জাতির ভবিষ্যৎ কর্ণধার উল্লেখ করে বলেন, উৎসবের মধ্য দিয়ে যে নতুন বই তোমাদের হাতে তুলে দেওয়া হচ্ছে সে বই আনন্দের মাধ্যমে পড়ে পরীক্ষাসহ সব ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখবে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বাংলাদেশকে উন্নয়ন-সমৃদ্ধির শীর্ষে পৌঁছে দেবে।

অর্পিতা নারগিস নতুন বই তুলে দিয়ে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, শিক্ষার্থীদের ভেতরে অনেক প্রতিভা লুকিয়ে থাকে। ঘুমিয়ে থাকা এসব প্রতিভা বিকশিত করতে আমরা অঙ্গীকারবদ্ধ। কোটি কোটি স্বপ্ন তুলে দিচ্ছি তোমাদের হাতে। সে স্বপ্ন ধরতে হলে পড়ার কোনো বিকল্প নেই।

উৎসবে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি এপিএসসি ‘পুওর ফান্ড’ থেকে ৫০ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীর হাতেও নতুন শিক্ষাবর্ষের বই-খাতা ও শিক্ষা-উপকরণ তুলে দেওয়া হয়।

এ ছাড়া উৎসবের কর্মসূচিতে ছিল ইংরেজি নববর্ষ বরণ, শীতকালীন পিঠাপুলি প্রদর্শন ও স্বাদ আস্বাদ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের নববর্ষের শুভেচ্ছা বিনিময়, আড্ডা, মতবিনিময় ও র‌্যাফেল ড্র।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।