ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গবেষণা বৃত্তি আবেদনের সময় বাড়ালো ওএসও

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
গবেষণা বৃত্তি আবেদনের সময় বাড়ালো ওএসও

চট্টগ্রাম: নবীন গবেষকদের জন্য অর্গানাইজেশন ফর সোস্যাল ওরিয়েন্টেশন (ওএসও) ঘোষিত বৃত্তির আবেদনের সময় বাড়ানো হয়েছে।

বর্ধিত সময়সীমা অনুযায়ী আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন সংগঠনের প্রধান নির্বাহী মাসুদ জাকারিয়া।



ওএসও’র ইয়াং রিসার্চারস ফান্ডের (ওয়াইআরএফ) উদ্যোগে পাঁচ নবীন গবেষককে এ বৃত্তি দেওয়া হবে। আবেদনকারীরা প্রত্যেকেই ওএসওর উদ্যোগে গবেষণা পদ্ধতির ওপর (রিসার্চ মেথডোলজি) কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পাবেন।


মাসুদ জাকারিয়া জানান, কর্মশালায় অংশগ্রহণ শেষে আবেদনকারীরা তাদের গবেষণা প্রস্তাব (রিসার্চ প্রপোজাল) জমা দেবেন। সেখান থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে গঠিত নির্বাচনী কমিটি পাঁচজনকে বৃত্তির জন্য বাছাই করবেন।

বাছাইকৃতদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে। এছাড়া, গবেষণা শেষে বৃত্তিপ্রাপ্তদের গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশের পাশাপাশি সেমিনারের মাধ্যমে উপস্থাপনের সুযোগ করে দেওয়া হবে।

গবেষণা বৃত্তি ও কর্মশালার জন্য নিবন্ধন ফি একহাজার টাকা। কর্মশালায় প্রয়োজনীয় শিক্ষা সামগ্রী সংগঠনের পক্ষ থেকে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষক, সরকারি ও বেসরকারি কর্মকর্তা, এমফিল গবেষক ও ছাত্র-ছাত্রীরাসহ যে কেউ অংশগ্রহণ করতে পারবে।

নিবন্ধনের ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য ০১৭২০৫২৩০৯০ অথবা ০১৭১৭৪৬৪৭৫০ নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়াও, কর্মশালার বিস্তারিত ওসওর ওয়েবপেজ www.osobd.org এবং ফেসবুক পেজ https://www.facebook.com/osobd এ পাওয়া যাবে।

বেসরকারি ও অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ২০০৮ সালে বন্দরনগরী চট্টগ্রামে ওএসও প্রতিষ্ঠিত হয়। দক্ষিণ এশিয়ার গবেষকদের মধ্যে পারষ্পরিক সম্পর্ক-সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সংগঠনটি যাত্রা শুরু করে।

২০১৪ সালে বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষার্থী, পেশাজীবীসহ গবেষণায় আগ্রহীদের নিয়ে দুইটি গবেষণা পদ্ধতি বিষয়ক এবং গবেষণায় বহুল ব্যবহৃত কম্পিউটার প্রোগ্রাম এসপিএসএস নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিটি কর্মশালায় অংশগ্রহণকারী ও স্বেচ্ছাসেবকদের সনদ বিতরণ করে আসছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।