bangla news

দুই সিটি মেয়রের মতবিনিময়

343 |
আপডেট: ২০১৪-১২-২৩ ৬:৩১:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ প্রকল্পের(ইউপিপিআর) আওতায় শহর হতে শহরে অভিজ্ঞতা বিনিময় কর্মসূচির অংশ হিসাবে খুলনা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুই মেয়রের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম: নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র  হ্রাসকরণ প্রকল্পের(ইউপিপিআর) আওতায় শহর হতে শহরে অভিজ্ঞতা বিনিময় কর্মসূচির অংশ হিসাবে খুলনা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুই মেয়রের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে নগর ভবন মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় দুই সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা, কমিউনিটি প্রতিনিধি ও প্রকল্প কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় চট্টগ্রাম সিটি মেয়র এম মনজুর আলম বলেন, ইউপিপিআর এর অধীনে গত ৪ বছরে নগরীর ৩৫টি ওয়ার্ডে অবকাঠামো উন্নয়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে ৩৫ কোটি ৭৩ লাখ ১১ হাজার ২ শত ৩১ টাকা ব্যয় করা হয়েছে। এছাড়া গভীর-অগভীর নলকূপ স্থাপন, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন, ফুটপাত নির্মাণ, ওয়াটার রিজার্ভার, ড্রেন স্ল্যাব, সিঁড়ি ও সড়ক বাতি নির্মাণসহ অন্যান্য উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে।

তিনি বলেন, আর্থ-সামাজিক উন্নয়ন তহবিলের অধীনে দরিদ্র ও হতদরিদ্র মানুষের সম্পদ, আয় ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে তাদের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে শিক্ষানবীশ, থোক বরাদ্দের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি, শিক্ষা সহায়তা, প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম, নগর খাদ্য উৎপাদন, চিকিৎসা সেবা, পথবাসীদের সেবাসহ বিভিন্ন সেবা প্রদান করে আসছে।

সিটি মেয়র বলেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়সহ ৭০ টি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। গত ৪ বছরে ৯০০ কোটি টাকার উন্নয়নের পাশাপাশি খাল খনন ও অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম চলছে।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন,‘চট্টগ্রাম সিটি কর্পোরেশন উন্নয়নের ক্ষেত্রে অনেকটা এগিয়ে গেছে। প্রাচীনকাল থেকে চট্টগ্রাম ও খুলনার ঐতিহ্য রয়েছে। উভয় নগরী প্রাকৃতিক দুর্যোগের কেন্দ্রস্থল। বাধা-বিপত্তি ও দুর্যোগ মোকাবেলা করে উভয় সিটি কর্পোরেশন নগরবাসীর প্রত্যাশিত আকাঙ্খা পূরণের লক্ষে কাজ করে যাচ্ছে।’

এ সময় চট্টগ্রামকে জাতীয় অর্থনীতির চালিকা শক্তি হিসাবে আখ্যায়িত করেন খুলনার সিটি মেয়র।

এর আগে খুলনা সিটি মেয়র ও কাউন্সিলরদের ক্রেস্ট ও ফুল দিয়ে শুভেচ্ছা জানান চট্টগ্রাম সিটি মেয়র এম মনজুর আলম।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন খুলনা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মো.আনিসুর রহমান বিশ্বাস ও রুমা খাতুন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন ও জোবাইরা নার্গিস খান, প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম ও ইউপিপিআর চট্টগ্রামের সদস্য সচিব ও করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা। অনুষ্ঠান সঞ্চালনা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম।

অনুষ্ঠানের শুরুতে ইউপিপিআর এর বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্পের চট্টগ্রাম টাউন ম্যানেজার আবদুল্লাহ হিল মামুন।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-12-23 06:31:00