ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভেজাল রোধ করতে না পারলে বড় বিপর্যয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
ভেজাল রোধ করতে না পারলে বড় বিপর্যয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: খাদ্যে ভেজাল রোধ করতে না পারলে আগামী প্রজন্মের জন্য বড় বিপর্যয় অপেক্ষা করছে বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা।

সোমবার নগরীর সার্কিট হাউজে জেলা প্রশাসন ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত এক কর্মশালায় তারা এ মন্তব্য করেন।



‘ভোক্ত‍ার পরিপ্রেক্ষিতে খাদ্য নিরাপত্তা’ শীর্ষক এ কর্মশালায় বক্তারা বলেন, কিছু অসৎ ব্যবসায়ী ও ভেজালকারীদের কারণে দেশে পুরো খাদ্য বিতরণ ব্যবস্থা হুমকির সম্মুখীন।   এই অবস্থায় মুষ্ঠিমেয় অসাধু ব্যবসায়ী ও ভেজালকারীদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।
তা না হলে আগামী প্রজন্ম রুগ্ন, অসুস্থ, অকর্মঠ ও পঙ্গুতে পরিনত হবে।

সরকারি নিয়ন্ত্রণ সংস্থাগুলোর দুর্বলতায় জনগণ প্রতারিত হচ্ছে উল্লেখ করে বক্তারা বলেন, সরকারের নানামুখী তৎপরতার কারনে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পুর্ন, খাদ্য বিদেশে রপ্তানী হচ্ছে। সকলের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত হলেও সকল খাদ্য মানুষের উপযোগী হচ্ছে না।   একসময় মানুষ না খেয়ে মরতো, এখন খেলেই মরার অবস্থা।

চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্তি বিভাগীয় কমিশনার (রাজস্ব) খলিলুর রহমান।   বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ সফিউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার, সিভিল সার্জন ডা. এম সরফরাজ খান চৌধুরী, এফএও’র ফুড সেফটি প্রোগ্রামের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজর কর্মকর্তা ডা. জন রাইডার, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. শাহ মুনির হোসেন, বিএমএ চট্টগ্রামের সাবেক সাধারণ সম্পাদক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, সনাক চট্টগ্রামের সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার প্রমুখ।

কর্মশালায় ক্যাবের পক্ষে বক্তব্য রাখেন কেন্দ্রিয় কমিটির সদস্য এস এম নাজের হোসাইন, মহানগর সভাপতি জেসমিন সুলতানার পারু।   সঞ্চালনা করেন ক্যাবের বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছবেরী।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।