ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাংবাদিকদের নিয়ে বক্তব্য

মাস পার করে ব্যাখা দিলেন ওমর ফারুক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
মাস পার করে ব্যাখা দিলেন ওমর ফারুক ওমর ফারুক চৌধুরী

চট্টগ্রাম: চট্টগ্রামে যুব জাগরণ সমাবেশে গণমাধ্যম ও সাংবাদিকদের উপর চরম ক্ষোভ প্রকাশ করে দেয়া বক্তব্যের এক মাস পর এ বিষয়ে একটি ব্যাখা দিয়েছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী।

ব্যাখায় তিনি দাবি করেছেন, তার বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন হয়েছে।

এরপর বক্তব্য নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

যুবলীগ চেয়ারম্যান বলেন, ‘যুব সমাবেশে আমার বক্তব্য নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।
বুঝে না বুঝে আমার বক্তব্য ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে। আমার বক্তব্য এমনভাবে উপস্থাপন করা হয়েছে যা আদৌ আমি বলিনি। ’

গত ২২ নভেম্বর নগরীর একটি কমিউনিটি সেন্টারে যুব জাগরণ সমাবেশে কঠোর ভাষায় সংবাদপত্র ও সাংবাদিকদের উপর ক্ষোভ প্রকাশ করেন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক। এসময় তিনি বলেন, কথা নেই, বার্তা নেই পত্রিকার পাতায় শুধু ছাত্রলীগ-যুবলীগ, শুধ‍ু ছাত্রলীগ-যুবলীগ। আরে ছাত্রলীগ-যুবলীগ কি করেছে ? আমি বলব, ছাত্রলীগ-যুবলীগ সাংবাদিকদের মুখোশ উন্মোচন করেছে।

সমাবেশে ওমর ফারুক উপস্থিত নেতাদের উদ্দেশ্যে বলেন, আপনি বক্তব্য দিয়েছেন  একরকম, তারা লিখবে আরেকরকম। প্রতিনিয়ত খবর টুইস্ট করা হয়। এমন কথাও লেখা হয় যেটা আপনি বলেননি। এক চিমটি মিষ্টি, অর্ধেক চিনি, অর্ধেক লেবু, অর্ধেক গুঁড়া মসলা দিয়ে এখন সাংবাদিকরা খবর পরিবেশন করে। অসাধু, উদ্দেশ্যপরায়ণ সাংবাদিকদের মুখোশ উন্মোচন করা এখন দায়িত্ব হয়ে পড়েছে।

প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় ওমর ফারুকের এ বক্তব্য প্রচারের পর কয়েকটি সাংবাদিক সংগঠন তার বক্তব্যের প্রতিবাদ জানায়।

এক মাস পর সোমবার সেই বক্তব্যের ব্যাখায় ওমর ফারুক দাবি করেন, তিনি সমাবেশে শেখ হাসিনার ‘জনগণের ক্ষমতায়ন’ শান্তির দর্শনের ব্যাখ্যা দিয়েছিলেন। রাষ্ট্রনায়ক শেখ হাসিনার উপর দীর্ঘ গবেষণা করে যুবলীগ যা পেয়েছে তা-ই তিনি সমাবেশে বলেছেন।

তিনি বলেন, ‘আমি বলার চেষ্টা করেছি, জনগণের ক্ষমতায়ন বাস্তবায়ন হলে জনগণ সত্য ও মিথ্যার ফারাক বুঝতে পারবে। ন্যায় অন্যায়ের প্রভেদ জানতে পারবে। ’

সমাবেশে বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘জনগণের ক্ষমতায়ন কার্যকর করতে হলে যুবলীগ ছাত্রলীগকে অসাধু ও উদ্দেশ্যপরায়ন সাংবাদিকতার মুখোশ উম্মোচন করতে হবে। অনবরত হেয় করার জন্য খবর টুয়িষ্ট করে যারা, তাদের চিনতে হবে। ’

তিনি বলেন, ‘সত্য-মিথ্যা ও ন্যায়-অন্যায়ের প্রভেদ নিরূপণে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সৎ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা হলো ‘জনগণের ক্ষমতায়ন’ বাস্তবায়নের অন্যতম হাতিয়ার। আমি বিশ্বাস করি, সৎ বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ধারা যত শক্তিশালী হবে, ততই মানুষ সঠিক তথ্য জানবে এবং সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ করবে। ’

সমাবেশে দেয়া বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, জনগণের ক্ষমতায়ন বাস্তবায়নে অসৎ সাংবাদিকতার বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে হবে। যারা বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে বাধাগ্রস্থ করে, যারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রের দিকে ঠেলে দিতে চায়, যারা আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতে চায় তারাই জনগণের ক্ষমতায়নের বিরুদ্ধাচরণ করে। তারাই তথ্য বিকৃতির নামে অসৎ সাংবাদিকতা করে।

তিনি বলেন, ‘এজন্য আমি ‘জনগণের ক্ষমতায়ন’ বাস্তবায়নে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ করছি এবং সৎ গণমাধ্যমের আবহ সৃষ্টির জন্য আবেদন রেখেছি। ’

ওমর ফারুকের দাবি, সমাবেশে দেয়া তার এসব বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করায় এর মূল সুর উল্টে গেছে। ব্যাখার মধ্য দিয়ে ভুল বোঝাবুঝির অবসান হবে বলে তিনি আশা করছেন।

যুবলীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আনিসুর রহমান এবং নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ যৌথভাবে চেয়ারম্যানের বক্তব্যসম্বলিত সংবাদ বিজ্ঞপ্তিটি পাঠিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।