ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রাতিষ্ঠানিক নাট্যশিক্ষার ভিত্তি স্থাপন করেছেন জিয়া হায়দার

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
প্রাতিষ্ঠানিক নাট্যশিক্ষার ভিত্তি স্থাপন করেছেন জিয়া হায়দার

চট্টগ্রাম: শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী ড.অনুপম সেন বলেছেন, নাট্যজন জিয়া হায়দার বাংলাদেশের নাট্যকর্মীদের মাতৃভাষায় শেখার পথকে যেমন প্রশস্ত করেছেন, তেমনি প্রাতিষ্ঠানিক নাট্যশিক্ষার ভিত্তি স্থাপন করেছিলেন।

রবিবার সন্ধ্যায় নাট্যাধার আয়োজিত ৭ম জিয়া হায়দার নাট্যপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।



তিনি বলেন, নাটক সভ্যতার সমবয়সী শিল্পমাধ্যমই শুধু নয়, লোক শিক্ষার অন্যতম উপাদানও বটে।   জিয়া হায়দারের স্মরণে এ পদক বর্তমান সময়ের নাট্যকর্মীদের জন্য একটি প্রনোদনা স্মারক।


চট্টগ্রাম শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে নাট্যব্যক্তিত্ব সনজীব বড়ুয়াকে ৭ম জিয়া হায়দার নাট্যপদকে ভূষিত করা হয়।

পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব সনজীব বড়ুয়াকে যোগ্য নাট্যজন মন্তব্য করে ড.অনুপম সেন বলেন, তিনি একনিষ্ঠতা নিয়ে নাট্যকর্মে সংযুক্ত ছিলেন বলেই পদকের জন্য মনোনীত হয়েছেন। শিল্প সাহিত্যের অন্যান্য শাখায়ও সনজীব বড়ুয়া নবীনদের জন্য দৃষ্টান্তমূলক উদাহরণ।

দেবাশীষ রুদ্রের উপস্থাপনায় ও নাট্যাধারের প্রবীণ সদস্য নাট্যকার খন্দকার মুর্তাজা আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি এজাজ ইউসুফী, চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের সভাপতি খালেদ হেলাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের সভাপতি ড.কুন্তল বড়ুয়া।

নাট্যব্যক্তিত্ব সনজীব বড়ুয়াকে উত্তরীয় পরিয়ে দেন নাট্যাধার সমন্বয়কারী মাশরুজ্জামান মুকুট।   অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নাট্যাধারের প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল যাত্রা।

পদক প্রদান অনুষ্ঠানের শুরুতে জিয়া হায়দারকে নিবেদন করে শোকগাঁথা পরিবেশন করেন শ্রেয়শ্রী রায়। ড.ইউসুফ ইকবাল দিপুর নেওয়া প্রয়াত নাট্যজন জিয়া হায়দারের সাক্ষাৎকার এবং জিয়া হায়দার রচনাবলী থেকে আবৃত্তি ও পাঠ্যাভিনয় করেন নাট্যাধারের নাট্যকর্মী আসিফ উদ্দিন শুভ, নাজমুন নাহার সেঁজুতি, মোস্তফা কামাল যাত্রা, সেঁজুতি দে, সুপ্রিয়া চৌধুরী এবং প্রবীর পাল।

নাট্যজন জিয়া হায়দার ২০০৮ সালে মৃত্যুবরণ করেন। সেবছর থেকে  নাট্যাধার চট্টগ্রামের নাট্যাঙ্গনে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ এ পদক দিয়ে আসছে। এবছরের অনুষ্ঠানে সহযোগিতায় ছিল ইউনাইটেড কলেজ অব এ্যাভিয়েশন সায়েন্স এন্ড ম্যানেজমেন্ট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ এবং জিয়া হায়দার ফাউন্ডেশন।

সপ্তম জিয়া হায়দার নাট্যপদক প্রাপ্ত নাট্যজন অধ্যাপক সনজীব বড়ুয়া চট্টগ্রামের বিখ্যাত ছড়াকার, নাট্যনির্দেশক, নাট্যসংগঠক ও অভিনেতা। তাঁর নাট্যগুরু মিলন চৌধুরীর আমন্ত্রণে ১৯৭৫ খ্রীস্টাব্দে গনায়ন নাট্য সম্প্রদায়ে যুক্ত হন। তিনি ১৯৭৮ সাল থেকে অঙ্গন থিয়েটার ইউনিটে নিরবিচ্ছিন্নভাবে নাট্যকর্মের সাথে যুক্ত আছেন। ইতোমধ্যে অভিনয়,নির্দেশনায় ও নাট্য রচনায় রেখেছেন অনবদ্য অবদান রেখে প্রবীণ এ নাট্যজন চট্টগ্রামের নাট্যাঙ্গণকে সমৃদ্ধ করেছেন।

বাংলাদেশ সময় ১৮০৩ ঘন্টা,ডিসেম্বর ২২,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।