ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তারেক জিয়ার বিরুদ্ধে আদালতের সমন জারি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
তারেক জিয়ার বিরুদ্ধে আদালতের সমন জারি তারেক রহমান

চট্টগ্রাম: রাষ্ট্রদ্রোহের অভিযোগে দুই মামলার পর এবার চট্টগ্রামে বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক জিয়ার বিরুদ্ধে একটি মানহানি মামলা দায়ের হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে তারেকের বিরুদ্ধে সমন জারি করেছেন।



সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা বিচারিক হাকিম ফারজানা ইয়াসমিনের আদালতে মামলাটি দায়ের করেন। মামলার বাদি চন্দনাইশ উপজেলা ছাত্রলীগ নেতা মিজানুর রহমান।


বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রণি কুমার দে বাংলানিউজকে জানান, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে মানহানিকর মন্তব্য করায় তারেক জিয়ার বিরুদ্ধে দণ্ডবিধির ৫০০ ধারায় মামলাটি দায়ের হয়েছে। বিচারক মামলাটি আমলে নিয়ে তারেক জিয়াকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে, গতকাল রোববার সকালে বাঁশখালি উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শিহাবুল হক শিকদার এবং গত বৃহষ্পতিবার মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রণি বাদি হয়ে রাষ্ট্রদ্রোহের অভিযোগে পৃথকভাবে দু’টি মামলা দায়ের করেন।

মামলা দু’টির তদন্তের জন্য কোতয়ালি থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

গত সোমবার লন্ডণে বিজয় দিবসের এক আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার, খুনি ও পাকবন্ধু’ বলেন তারেক রহমান।

দীর্ঘ পৌনে দুই ঘণ্টার বক্তৃতায় তারেক রহমান দাবি করেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে শেখ মুজিবের পরিবারের কোনো অবদান নেই।

তারেক বলেন, ‘লাখো মানুষ যখন রণাঙ্গনে, শেখ মুজিবের পরিবার তখন খুনি ইয়াহিয়া খানের পয়সায় খানসেনাদের পাহারায় নিরাপদে দিন কাটাচ্ছেন। আওয়ামী লীগের নেতারা কলকাতায় আর শখের বন্দী শেখ মুজিবের হাতে এরিনমোর পাইপ। ’

আওয়ামী লীগ মুক্তিযুদ্ধকালীন দল হলেও মুক্তিযুদ্ধের পক্ষের দল নয় বলে মন্তব্য করেন বিএনপির এই সিনিয়র ভাইস প্রেসিডেন্ট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একাধিকবার ‘রং হেডেড ও দখলদার’ বলে উল্লেখ করেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ছেলে তারেক রহমান।

তিনি বলেন, ‘আর দখলদার রং হেডেড শেখ হাসিনা যখনই বিপদে পড়েন, জনগণকে ধোঁকা দিতে মুক্তিযুদ্ধের চেতনার দোহাই দেয়। ’ আওয়ামী লীগকে দেখামাত্র ‘রাজাকার’ বলার পরামর্শ দেন তিনি।

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় করা মামলাসহ বিভিন্ন মামলার ফেরারি আসামি তারেক রহমান দীর্ঘ প্রায় ছয় বছর ধরে লন্ডনে বসবাস করছেন। সেখানে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচীতে অংশ নিলেও তিনি দেশে ফিরছেন না।

এ নিয়ে তার মা বেগম খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বক্তব্য, তারেক রহমান অসুস্থ। সুস্থ হলেই তিনি দেশে ফিরবেন।

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ছেলে তারেক এর আগেও বিদেশে বিভিন্ন রাজনৈতিক সভায় আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিভিন্ন বিতর্কিত বক্তব্য দেন।

বুধবার ঢাকায় বিজয় দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারেক রহমানকে কুপুত্র উল্লেখ করে খালেদা জিয়াকে তার জিহ্বা সামলানোর আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।