ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে পঙ্কজ শরণ

লক্ষ্য পূরণে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ভারত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪
লক্ষ্য পূরণে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ভারত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বাংলাদেশ-ভারতের লক্ষ্য অভিন্ন জানিয়ে তা অর্জনে দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ।

তিনি বলেন, একই আবহাওয়া, বিশ্বাস ও সংস্কৃতি নিয়ে দুই দেশের মানুষের বেড়ে উঠা।

  দুই দেশের মানুষের স্বপ্ন, আশা, লক্ষ্যও অভিন্ন।   দুই দেশের সুন্দর ভবিষ্যত নির্মাণও ‘জয়েন্ট টাস্ক’।
  একসঙ্গে মিলিত হয়ে এ এ লক্ষ্য অর্জন করতে হবে।

সোমবার নগরীর জেএমসেন হলে রামকৃষ্ণ মন্দিরের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পাঁচদিনব্যাপী অনুষ্ঠানের তৃতীয় দিনে অতিথি ছিলেন ভারতীয় হাই কমিশনার।

পঙ্কজ শরণ বলেন, দুই দেশের উন্নয়ন কেবল দুইটি সরকারের কাজ নয়। দুই দেশের সামাজিক সংগঠন ও মানুষকেও সচেতনতা এবং কার্যক্রমের মাধ্যমে লক্ষ্য অর্জনের সহায়ক হতে হবে।

প্রায় ২৩ মিনিটের বক্তব্যে বাংলাদেশের নারীর উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন ভারতীয় হাই কমিশনার।

তিনি বলেন বলেন,নারী উন্নয়নের চিত্র দেখে কোন সমাজের স্বাস্থ্য বোঝা যায়।   নারীদের শ্রদ্ধা ও নিরাপত্তার মাধ্যমে সঠিক পরিবেশ নিশ্চিত করতে পারলে কেউ আর ঠেকিয়ে রাখতে পারে না।   সমাজের এই ভিত্তিকে যদি শক্ত করা না হয়, তবে সমাজ নড়বড়ে হতে বাধ্য।

রামকৃষ্ণের জীবনের ওপর আলোকপাত করতে গিয়ে পঙ্কজ শরণ বলেন, ধর্মের নামে আজকে বিশ্বের বিভিন্ন দেশে ‍হানাহানি চলছে।   রামকৃষ্ণ সকল ধর্ম মতকে শ্রদ্ধা দিয়েছেন, একই অভিষ্ট অর্জনের উপায় বলেছেন। তার এ দর্শন বুঝতে পারলে ধর্মের নামে এসব হানাহানি রোধ করা যেত।

“নিজেকে শোধরানোর মাধ্যমেই আমরা প্রকৃত অর্থে সমাজকে পরিবর্তন করতে পারবো। এ প্রক্রিয়ার মাধ্যমে এগিয়ে গেলেই কেবল ‍সারা বিশ্বে চলা উত্তেজনা-দ্বন্ধের অবসান হতো। ”

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘আমি নিজেও কোন আধ্যাত্মিক জগতের মানুষ নই। তারপরও যখন রামকৃষ্ণ মিশনের সাধুদের সাক্ষাত পাই, রামকৃষ্ণের বাণী শুনি, আমার মধ্যেও সুখের অনুভূতি হয়, নিজের মধ্যে প্রশান্তি আসে। ’

রামকৃষ্ণ সেবাশ্রমের সম্পাদক স্বামী শক্তিনাথনন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেলুড় রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সহ-সঙ্ঘাধ্যক্ষ স্বামী প্রভানন্দজী মহারাজ।

উপস্থিত ছিলেন, বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের কোষাধ্যক্ষ স্বামী গিরিশানন্দজী মহারাজ, বাগবাজার মঠের অধ্যক্ষ স্বামী বিশ্বনাথনন্দজী মহারাজ, ঢাকা মঠের অধ্যক্ষ স্বামী ধ্রুবেোনন্দজী মহারাজ, কলকাতা যোগোদ্যান মঠের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দজী মহারাজ, কলকাতার রামকৃষ্ণ ইনস্টিটিউট অব কালচারের সম্পাদক স্বামী সুপর্ণানন্দজী মহারাজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪

** ভারত সবসময় বাংলাদেশের পাশে থাকবে: পঙ্কজ শরণ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।