ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এইচআইভি-এইডস প্রতিরোধে সচেতনতা বাড়াতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪
এইচআইভি-এইডস প্রতিরোধে সচেতনতা বাড়াতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: এইচআইভি-এইডসের ক্ষেত্রে বাংলাদেশে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সংখ্যা দিন দিন বাড়ছে। এ বিষয়ে মানুষকে সচেতন করে তুলতে পারলেই এইচআইভি-এইডস প্রতিরোধ করা সম্ভব।



সোমবার দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন মো. রফিক উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য বিভাগের উপ-পরিচালক ডা. অধীর রঞ্জন দাশ।


এর আগে সকাল ১০টায় নগরীর প্রেসক্লাবের সামনে থেকে সিভিল সার্জন কার্যালয় ও ইপসাসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার আয়োজনে র‌্যালী বের করা হয়। র‌্যালীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

আলোচনা সভায়  ডা. অধীর রঞ্জন দাশ‍ বলেন,‘‘সরকারি ও বেসরকারি পর্যায়ে একযোগে এইডস প্রতিরোধ কার্যক্রম চালু হওয়ার বিষয়টি বেশ ইতিবাচক।

এতে করে এইডস প্রতিরোধে কাঙ্খিত ফল পাওয়া যাবে। তবে এক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে সমন্বয় প্রয়োজন। যে কোন প্রতিষ্ঠান কাজ করতে চাইলে সরকারের পক্ষ থেকে সার্বিক সহায়তা দেওয়া হবে। ’

এ সময় তিনি সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে আরো ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।

সিভিল সার্জন ডা. মো. সরফরাজ খান চৌধুরী বলেন,‘সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোও এইচআইভি এইডস প্রতিরোধে যথেষ্ঠ কাজ করছে। ভবিষ্যতে এ ধারাবাহিকতা বজায় থাকলে এইডস প্রতিরোধ সহজ হবে। ’

সভায় বক্তারা বলেন, ‘যৌনকর্মীদের মধ্যে যৌনরোগের উচ্চহার, মাদকাসক্তদের মধ্যে এইচআইভি সংক্রমনের ঝুঁকি বৃদ্ধি এবং প্রতিবেশী দেশগুলোতে এইচআইভি-এইডসের ভয়াবহতা ও সর্বোপরি অসচেতনতার কারণে বাংলাদেশ মারাত্বক ঝুঁকির মধ্যে রয়েছে। ’
 
তারা বলেন,‘ এইডস এর বিস্তার রোধে গনসচেতনতার পাশাপাশি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির মধ্যে বিশেষ কর্মসূচি গ্রহনসহ সামাজিক ও ধর্মীয় মূল্যেবোধ পালনের প্রতি সকলকে উদ্বুদ্ধ করতে হবে। ’

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. নুরুল হায়দার। এস এম জামাল উদ্দিন রানার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. সাইফুল্লাহ খান, ইপসার টিম লিডার খালেদা বেগম।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।