ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে ফ্রাঁসওয়া বুটোঁ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪
ইডিইউতে ফ্রাঁসওয়া বুটোঁ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফ্রান্সের খ্যাতনামা গবেষক ফ্রাঁসওয়া বুটোঁ।

প্রতিষ্ঠানটির প্রবর্তক সেন্টারের বর্ধিত একাডেমিক ভবনে তিনি এই সৌজন্য সাক্ষাৎ করেন।



ইতিহাসবিদ ফ্রাঁসওয়া বুটোঁ ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)’র শিক্ষাকার্যক্রম ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন।

এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, একাডেমিক পড়ার বাইরে নানান বিষয় নিয়ে জানার আগ্রহ থাকতে হবে ছেলে মেয়েদের।
মনে রাখতে হবে একজন শিক্ষার্থীর পরিধি সীমাবদ্ধ নয়। সে কেবল পাঠ্য বই নিয়ে থাকবে তা হতে পারে না। তার সব শাখায় বিচরণ করা উচিত।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ফ্রাঁসওয়া বুটোঁ যুদ্ধ বিষয়ক একজন বিখ্যাত স্কলার। তার অনেক প্রবন্ধ দেশ বিদেশে প্রশংসিত হয়েছে। তাকে কাছে পেয়ে আমাদের ছাত্ররা ভীষণ আনন্দিত। ফ্র্যান্সের এই দার্শনিকের মতো সামনে আরো বেশ কয়েক গবেষককে আনার পরিকল্পনা করছি আমরা। এতে ছাত্র-ছাত্রীরা তাদের কাছ থেকে বিভিন্ন বিষয় কাছ থেকে জানার সুযোগ পাবে।

সৌজন্য সাক্ষাৎকালে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহ, আলিয়ঁস ফ্রঁসেজ এর ডিরেক্টর রাফায়েল ইয়েগার, ডেপুটি ডিরেক্টর ড. গুরুপদ চক্রবর্তী, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ডিন অব ফ্যাকাল্টিজ অধ্যাপক ড. ওবায়দুল করিম, উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।