ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বুধবার শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য ও রফতানি মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪
বুধবার শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য ও রফতানি মেলা ছবি: সোহেল সরওয়ার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর হালিশহর আবাহনী মাঠে বুধবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ার(বিআইটিএফ-২০১৪)।

এদিন সকালে ১১টায় মাঠ সংলগ্ন গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় মাঠে মেলার উদ্বোধন করবেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।



চট্টগ্রামের কর্পোরেট এলিট ব্যবসায়ীদের নিয়ে গড়ে ওঠা চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই) প্রথমবারের মতো মাসব্যাপী এ মেলার আয়োজন করছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।
প্রবেশ মূল্য রাখা হয়েছে ১০টাকা।

মেলায় অংশ নিতে এরই মধ্যে ইরান, পাকিস্তান ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীরা স্টল বরাদ্দ দিয়েছেন। থাকছে রফতানি জোন।

সোমবার দুপুরে নগরীর আগ্রাবাদে চেম্বার মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলতে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মেলার আহ্বায়ক আমিনুজ্জামান ভূঁইয়া।

তিনি জানান, ২ লাখ বর্গফুট জায়গা জুড়ে মেলার আয়োজন করা হচ্ছে। এতে ১০টি মেগা প্যাভিলিয়ন, মিডিয়াম ৮টি, উন্নত মানের ১৮টি, ব্যাংক ও ইন্সুরেন্স ৫টি, ১২৪টি স্টল, রেস্টুরেন্ট ৫টি, তিনটি টাওয়ার ও দুইটি দৃষ্টি নন্দন ফোয়ারা থাকবে।

মেলা দেশিয় শিল্প প্রসারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ‍উল্লেখ করে তিনি বলেন, আগত দর্শনার্থীরা সুলভ মূল্যে এসব পণ্য কেনার সুযোগ পাবে। এতে বিদেশি পণ্যের পরিবর্তে দেশিয় পণ্যের অভ্যন্তরীণ বাজার সম্প্রসারিত হবে। ফলে আমাদের উৎপাদিত পণ্যের গুণগত মান, উৎপাদন খরচ বিবেচনার মাধ্যমে রফতানির সুযোগ সৃষ্টি হবে।

তিনি বলেন, রফতানি ও বাণিজ্যের সমন্বয় সাধন করায় এ মেলার মূল প্রতিপাদ্য বিষয়। দেশে উৎপাদিত পণ্য রফতানি উৎসাহিত করতেই মূলত এই মেলার আয়োজন।  

আইপি ক্যামরার মাধ্যমে অংশগ্রহণকারী ও দর্শনার্থীদের নিরাপত্তা, ফায়ার সার্ভিস টিম এবং পুলিশের অস্থায়ী ক্যাম্প, মিডিয়া সেন্টারসহ সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

আমিনুজ্জামান জানান, মেলা চলাকালীন সময়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত মেলা পরিদর্শন করবেন। চট্টগ্রামের উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাতের প্রেক্ষাপট নিয়ে সেমিনার ও গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি খলিলুর রহমান বলেন, প্রথমবারের মতো আমরা ভিন্ন একটি স্থানে মেলা আয়োজন করতে যাচ্ছি। তাই সকলের সহযোগিতা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে মেলার কো-কনভেনার মাহবুব চৌধুরী, চেম্বার পরিচালক ড.মহসিন জিল্লুর করিম বক্তব্য রাখেন। এসময় চেম্বার ট্রেজারার মো.নুরুল আবছার, পরিচালক আব্দুস সালাম, প্রফেসর আহছানুল আলম পারভেজ, লিয়াকত আলী চৌধুরী, এনামুল হক, সদস্য ও মোস্তফা গ্রুপের ভাইস চেয়ারম্যান শফিক উদ্দিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।