ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভারতের মূকাভিনয় উৎসবে যাচ্ছে চট্টগ্রামের প্যান্টোমাইম

বিনোদন করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
ভারতের মূকাভিনয় উৎসবে যাচ্ছে চট্টগ্রামের প্যান্টোমাইম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ভারতের জাতীয় মূকাভিনয় উ‍ৎসবে যোগ দিতে শুক্রবার সে দেশে যাচ্ছে চট্টগ্রামের মূকাভিনয় চর্চার দল প্যান্টোমাইম মুভমেন্ট। কলকাতা ও শান্তিনিকেতনে এই মূকাভিনয় উৎসব হবে।



ভারতীয় মাইম থিয়েটারের আয়োজনে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রনালয় এ আয়োজনে সহযোগিতা দিচ্ছে। উৎসবে পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামীর সার্বিক তত্ত্বাবধানে ভারতের ২০ থেকে ২৫টি রাজ্যের মূকাভিনয় দল অংশগ্রহণ করবে।


বাংলাদেশ থেকে রূপংকর কালচারাল সেন্টার ও চট্টগ্রাম থেকে প্যান্টোমাইম মুভমেন্ট অংশগ্রহণের আমন্ত্রণ পেয়েছে।

সাতদিনব্যাপী ভারতের জাতীয় মূকাভিনয় উ‍ৎসবে যোগদান ও দলের নানা বিষয় নিয়ে বাংলানিউজের কথা হয় প্যান্টোমাইম মুভমেন্ট দলের প্রধান রিজোয়ান রাজনের সাথে ।

রিজোয়ান রাজন বাংলানিউজকে জানান, কলকাতার দুটি জায়গায় উৎসব অনুষ্ঠিত হবে। একটি সল্টলেকের পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক জোন এবং শান্তিনিকেতনের সৃজনীতে। প্যান্টোমাইম মুভমেন্ট উভয় স্থানেই মূকাভিনয় পরিবেশন করবে।

এ বছর প্যান্টোমাইম পরিবেশন করবে ১ ঘন্টা ২০ মিনিটের ‘অ্যান ইনোসেন্ট ডেথ’। এতে অভিনয় করবে রিজোয়ান রাজন, তামিমা সুলতানা, সাকিরুল মারুফ, জোবায়েদ রানা, মাহমুদুল হাসান, শহিদুল মুরাদ, গোলাম রসুল এবং মিনহাজ। এছাড়া প্যান্টোমাইম মুভমেন্টের সদস্যরা ১৫ মিনিটের একক পরিবেশনাও করবে।
১৯৯৫ সালে নগরীর  ডিসি হিলে পহেলা বৈশাখের অনুষ্ঠানের মাধ্যমে প্যান্টোমাইম মুভমেন্টের যাত্রা শুরু। শুরুর দিকে দেবাংশু হোর, মইনুল শাওন, এস এইচ শাওন দলের নেতৃত্বে ছিলেন। এ পর্যন্ত প্রায় দুই শতাধিক শিল্পী বিভিন্ন সময় এই দলের সাথে কাজ করেছে। প্রায় এক হাজারের মত প্রর্দশনী করার অভিজ্ঞতা রয়েছে এই দলের।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘন্টা,নভেম্বর ২৭,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।