ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

`বাংলাদেশের প্রধান উন্নয়ন সহযোগী জাপান'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
`বাংলাদেশের প্রধান উন্নয়ন সহযোগী জাপান'

চট্টগ্রাম: জাপান বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির প্রধান উন্নয়ন সহযোগী বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি এমএ লতিফ।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি‘র নের্তৃবৃন্দের সঙ্গে জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেটরো) কর্মকর্তা ইউমিকো অ্যান্ডোর মতবিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।



স্বাধীনতা পরবর্তী ঢাকায় সর্বপ্রথম জাপানের কূটনৈতিক অফিস স্থাপনের জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বাংলাদেশের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে দক্ষ মানব সম্পদ উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিনের ঘনিষ্ঠ অর্থনৈতিক সুসম্পর্কের কথা তুলে ধরে বলেন, দেশের আর্থ সামাজিক উন্নয়নে জাপানের অবদান অনস্বীকার্য।


তিনি বেসরকারি খাতকে দেশের অর্থনীতির ‘ইঞ্জিন অব গ্রোথ’ মন্তব্য করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এখাতের উন্নয়নে জেটরোর সার্বিক সহযোগিতা কামনা করেন।

ইউমিকো এ্যান্ডো বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বিস্ময়কর ও অনুকরণীয় মডেল উল্লেখ করে এদেশের প্রতি জাপান সরকারের বিশেষ নজর আছে। তাই দ্রুত উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের সাথে জাপানের অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদারের লক্ষে প্রতিবছর এদেশে জাপানীজ ছাত্রদের বিভিন্ন বিষয়ের উপর ইন্টার্নশীপের জন্য পাঠানো হচ্ছে।

মতবিনিময়কালে চেম্বারের সাবেক সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, চট্টগ্রাম এওটিএস এ্যালামনাই এসোসি-য়েশন’র প্রাক্তন সভাপতি মো.  ফিরোজ শাহ ও জেটরো ঢাকা অফিস ম্যানেজার এস এম শরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।