ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শুক্রবার শুরু সিপিজেএ’র তিনদিনের আলোকচিত্র প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
শুক্রবার শুরু সিপিজেএ’র তিনদিনের আলোকচিত্র প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দেশমাতার নৈসর্গিক সৌন্দর্য,  সংস্কৃতি ও স্থাপনাকে তুলে ধরতে ‘মাই সয়েল, মাই সোল’’ শিরোনামে চট্টগ্রামে শুরু হচ্ছে তিনদিনের আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী।

চট্টগ্রাম ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন(সিপিজেএ) আয়োজিত নগরীর শিল্পকলা একাডেমিতে বসবে এ আলোকচিত্র প্রদর্শনী।

শুক্রবার বিকাল তিনটায় শুরু হয়ে চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত প্রদশর্নী সকলের জন্য উন্মুক্ত।


বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিপিজেএ সাধারণ সম্প‍াদক রাশেদ মাহমুদ। এসময় উপস্থিত ছিলেন সিপিজেএ সহ সভাপতি সুভাষ কারণ, যুগ্ম সম্পাদক রাজেশ চক্রবর্তী, অর্থ সম্পাদক উজ্জ্বল ধর, সাংগঠনিক সম্পাদক রবি শংকর, প্রদর্শনী সম্পাদক অনুরূপ টিটু, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিপুল কুমার দে।

সিপিজেএ সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ জানান, ‘প্রদর্শনীটি পরবর্তীতে বাংলাদেশের বাইরে আন্তর্জাতিক পর্যায়ে নেপালের রাজধানী কাঠমুন্ড ও ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় আয়োজন করা হবে। শেষে এটি বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রদর্শিত হবে। ’

তিনি বলেন,‘‘প্রদর্শনীতে ২২ জন চিত্র সাংবাদিকের মোট ৪৪ টি ছবি স্থান পাচ্ছে। প্রায় দুই’শ ছবি থেকে বাছাই করে  মাত্র ৪৪টি ছবি দেয়া হয়েছে। সিপিজেএ সদস্যরা তাদের তোলা সেরা ছবিটাই প্রদর্শনীতে দিয়েছেন। তাই অনেক ভালো মানের ভালো ছবি এই প্রদর্শনীতে দেখতে পাবেন। আশা করছি প্রতিটা ছবিই দর্শকদের আনন্দ দেবে ও মুগ্ধ করবে। এছাড়া ইংরেজিতে রচিত একটি ৭৬ পৃষ্ঠার চাররঙা আকর্ষনীয় স্যুভেনিয়রের মোড়ক উন্মোচন করা হবে। দর্শকদের বিনামূল্যে দেয়া হবে ৮ পৃষ্ঠার চাররঙা ফোল্ডার। ’’

“দেশ চেতনা থেকেই প্রদর্শনীতে আমাদের দেশমাতার অপূর্ব নৈসর্গিক সৌন্দর্য, সংস্কৃতি, স্থাপত্য, জীবন যাপন, অর্থনৈতিক কর্মকাণ্ড ইত্যাদির ইতিবাচক ছবি তুলে ধরেছি। যাতে বিদেশে আমাদের প্রিয় বাংলাদেশ সম্পর্কে কোন নেতিবাচক ধারণার সৃষ্টি না হয়। প্রদর্শনীতে বাংলাদেশের পাশাপাশি বৃহত্তর চট্টগ্রামকেই ব্রান্ডিং করা হয়েছে। কারণ, সিপিজেএর সদস্যদের চট্টগ্রামেই বেড়ে উঠা, চট্টগ্রামেই কর্মক্ষেত্র এবং চট্টগ্রামেই জীবন যাপন, সুখ দুঃখ। চট্টগ্রামের মাটির সঙ্গে সিপিজেএর সদস্যদের আত্মার সম্পর্ক । এ কারণেই প্রদর্শনীর শিরোনামও দেয়া হয়েছে ‘মাই সয়েল মাই সোল’। ” জানালেন রাশেদ মাহমুদ।

শুক্রবার বিকেল তিনটায় আন্তর্জাতিক প্রদর্শনীটির উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।   বিশেষ অতিথি থাকবেন সিটি মেয়র এম মনজুর আলম ও ভারতীয় দূতাবাসের সহকারি হাই কমিশনার সোমনাথ হালদার।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।