ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষামন্ত্রীর অনুষ্ঠান তাই পরীক্ষার সূচি পরিবর্তন !

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪
শিক্ষামন্ত্রীর অনুষ্ঠান তাই পরীক্ষার সূচি পরিবর্তন !

চট্টগ্রাম: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একটি অনুষ্ঠানের জন্য চট্টগ্রামে একাদশ ও দ্বাদশ শ্রেণীর নির্বাচনী এবং সাময়িক পরীক্ষার সূচি পরিবর্তনের অভিযোগ উঠেছে।  

বুধবার বিকেল তিনটায় চট্টগ্রাম সরকারি কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

বিসিএস শিক্ষা সমিতি (একাংশ) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এজন্য চট্টগ্রাম নগরীসহ জেলা, তিন পার্বত্য জেলার কলেজগুলোতে পরীক্ষার সূচিতে পরিবর্তন আনা হয়েছে।
তবে সব কলেজ কর্তৃপক্ষ সংশোধিত সূচি প্রকাশ করেনি। শিক্ষার্থীদের মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে। কলেজ অধ্যক্ষরা শিক্ষকদের মন্ত্রীর অনুষ্ঠানে যোগ দিতে বলেছেন। একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, এই অনুষ্ঠানে আওয়ামী পন্থী শিক্ষকরা যোগ দিচ্ছেন না।

চট্টগ্রাম সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জেসমিন আক্তার স্বাক্ষরিত গত ৬ নভেম্বর প্রকাশিত সূচি অনুযায়ী বুধবার দুপুর দেড়টা থেকে একাদশ শ্রেণির সাময়িক এবং দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ২৬ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করে ১৩ নভেম্বর সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে এই দুই শ্রেণির পরীক্ষা ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে প্রকাশ করা হয়।

প্রকাশিত সূচির তারিখ অনুযায়ী পরীক্ষার্থীরা প্রস্তুতি নিলেও দুইদিন আগে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হওয়াতে বেকায়দায় পড়তে হয়েছে। তাদের অভিযোগ, সাধারণত
পরীক্ষার সূচিতে পরিবর্তন আনা হলে তা ঘোষিত তারিখের পরে হয়। কিন্তু তাদের পরীক্ষা এগিয়ে আনাতে প্রস্তুতি নিয়ে সমস্যায় পড়তে হয়েছে।

সূত্র জানায়, পহেলা অক্টোবর শিক্ষক দিবস হলেও এই দিনটিকে প্রতিপাদ্য করে প্রায় দুই মাস পর একটি সেমিনারের নামে শিক্ষামন্ত্রীর এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। আর এ উপলক্ষ্যে চট্টগ্রাম কলেজে সম্পাদিত কিছু সংস্কার কাজের উদ্বোধনও করবেন মন্ত্রী। তবে সংস্কার কাজ উদ্বোধনের বিষয়ে কিছুই জানায়নি কলেজ কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা বলছেন, সাধারণত গণপূর্ত বা স্থানীয় সরকারের উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী কাজে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী অথবা স্থানীয় রাজনৈতিক প্রতিনিধিত্বের রেওয়াজ থাকলেও চট্টগ্রাম কলেজের মত গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের এই আয়োজনে কাউকেই আমন্ত্রণই জানানো হয়নি। ফলে স্থানীয় রাজনীতিবিদদের মনেও অসন্তোষ রয়েছে।

এসব অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছেন চট্টগ্রাম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর জেসমিন আক্তার। তিনি বাংলানিউজকে বলেন, বুধবার বিকেলে কলেজ মিলনায়তনে বিসিএস(সাধারণ শিক্ষা) আন্তঃব্যাচ সমন্বয় কমিটি চট্টগ্রাম আয়োজিত একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেখানে শিক্ষামন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সেই অনুষ্ঠানের জন্যই পরীক্ষার সূচি পরিবর্তন করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষার মধ্যে যে গ্যাপ ছিল তা ফিলাপ করেছি। আর কিছুই নয়।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।