ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঢাকার পথে পাক নাগরিকসহ গ্রেপ্তার পাঁচজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪
ঢাকার পথে পাক নাগরিকসহ গ্রেপ্তার পাঁচজন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ ফাইল ফটো

চট্টগ্রাম: চট্টগ্রামে জঙ্গি সন্দেহে গ্রেপ্তার হওয়া পাকিস্তানি নাগরিকসহ পাঁচজনকে জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত জয়েন্ট ইন্টারোগেশন (জেআরসি) সেলে জিজ্ঞাসাবাদ করা হবে।



মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে কঠোর নিরাপত্তার মধ্যে তাদের একটি ভ্যানে করে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন নগর গোয়েন্দা পুলিশের একটি টিম।

নগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার কুসুম দেওয়ান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।


গ্রেপ্তার হওয়া পাঁচজনের মধ্যে আছেন, পাকিস্তানের করাচির বাসিন্দা মোহাম্মদ আলম (৪৫), মোহাম্মদ আমিন (৫০), আব্দুল মজিদ (৩১), ছালামত উল্লাহ (৪৫) এবং শফিউল্লাহ (৪০)।

গত রোববার দুপুরে নগরীর খুলশি থানার জিইসি মোড় এলাকায় হোটেল লর্ডস ইন থেকে তাদের জঙ্গি সন্দেহে আটক করে নগর গোয়েন্দা পুলিশ।

এরপর সোমবার তাদের ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে ১৫ দিনের রিমাণ্ডের আবেদন করে পুলিশ। আদালত পাঁচদিনের রিমাণ্ড মঞ্জুর করেন।

গ্রেপ্তার হওয়া পাকিস্তানি নাগরিক নেদারল্যান্ডভিত্তিক স্বেচ্ছাসেবি সংস্থা গ্লোবাল রোহিঙ্গা সেন্টারের (জিআরসি) পরিচালক।

জিআরসি’র সঙ্গে আরাকান রোহিঙ্গা ইউনিয়ন (এআরইউ) নামে একটি সংগঠন যৌথভাবে রোহিঙ্গাদের নিয়ে কাজ করে। জিআরসি ভারত, মায়ানমার, থাইল্যান্ড, সুদান, বাহারাইন, তুরস্ক, সৌদিআরবের বিভিন্ন দেশে শাখা খুলে কার্যক্রম চালাচ্ছে বলে তথ্য পেয়েছে পুলিশ।  

গ্রেপ্তার হওয়া শফিউল্লাহ আরএসও’র সহ-সভাপতি এবং ছালামত উল্লাহ সংগঠনটির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করে বলে কক্সবাজারে প্রচার আছে।

এছাড়া শফিউল্লাহ ছাত্রশিবির থেকে জামায়াত হয়ে বর্তমানে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছালামত উল্লাহ ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি দেলাওয়ার হোসাইন সাঈদীর মানবতা বিরোধী অপরাধে ফাঁসির রায়ের পর কক্সবাজার শহরে তাণ্ডব চালান। তিনি সেসময় ‘সাঈদী মুক্তি পরিষদ’ গঠন করেছিলেন। তাণ্ডবের তিন মামলায় তার বিরুদ্ধে কক্সবাজার পুলিশ আদালতে অভিযোগপত্র দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।