ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রবৃদ্ধি অর্জনের পেছনে নারীদের অবদান: কাজী আকরাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
প্রবৃদ্ধি অর্জনের পেছনে নারীদের অবদান: কাজী আকরাম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বিশ্বে অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশের ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন নারীদের অবদানের কারণে হয়েছে বলে মন্তব্য করেছেন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ।

তিনি বলেন, বিশ্ব মন্দা সত্ত্বেও বাংলাদেশে গড় প্রবৃদ্ধি ৬ শতাংশ অর্জন করতে সক্ষম হয়েছে।

এর কারণ হচ্ছে, আরএমজি সেক্টরে, দেশের ৪০ লাখ নারী দক্ষতার সঙ্গে কাজ করছে।

সোমবার দুপুরে নগরীর হোটেল আগ্রাবাদের ইছামতি হলে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
উইমেন বিজনেস ফোরাম ‘বাংলাদেশের নারীরা ব্যবসা সাফল্যের সূত্রপাত’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

এফবিসিসিআই ও ফ্রাইডরিচ নোওমান স্টিফাং ফুর ডাই ফ্রাইয়েট (এফএনএফ) বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনানে সভাপতিত্ব করেন এফবিসিসিআই প্রথম সহসভাপতি মনোয়ারা হাকিম আলী।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি বলেন, দেশের ৪০ লাখ নারীর কর্ম দক্ষতার কারণে গার্মেন্টস শিল্পে বাংলাদেশ বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

উদ্যোক্তা হিসাবে চট্টগ্রামের নারীদের মধ্যে ব্যপক পরিবর্তন এসেছে উল্লেখ করে তিনি বলেন, এসএমই খাতকে অনুপ্রাণীত করতে পারলে দেশে নারীদের দিয়েই বিপ্লব ঘটানো সম্ভব। শিল্প বিকাশে এসএমই খাতকে অনুপ্রাণিত করা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে সিডব্লিউসিসিআই’র প্রেসিডেন্ট কামরুন মালেক বলেন, চিটাগাং উইমেন চেম্বার নারী উদ্যোক্তা তৈরির কাজ করছেন। ইতোমধ্যে এখানকার নারীরা তাদের শ্রম ও মেধার সাফল্য হিসাবে খ্যাতি অর্জন করেয়ে।

নারীদের প্রতিষ্ঠিত করতে পারলে দেশ আরো এগিয়ে যাবে উল্লেখ করে চট্টগ্রামে নারী উদ্যোক্তাদের নিয়ে একটি শিল্প পার্ক স্থাপনের দাবি জানান।

সেমিনারে সভাপতির বক্তব্যে এফবিসিসিআইর প্রথম সহসভাপতি মনোয়ারা হাকিম আলী সফল নারী উদ্যোক্তাদের আরো এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে এফএনএফ বাংলাদেশের প্রতিনিধি ডা. নাজমুল হোসাইন, এফবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট তোসাদ্দেক হোসেন খান টিটু, এফবিসিসিআইর জেনারেল সেক্রেটারি মীর শাহাবুদ্দীন আহমদ প্রমুখ বক্তব্য রাখেন।  

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।