ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সমুদ্রপথে মানবপাচার

গ্রেপ্তার হওয়া ১৭ জন একদিনের রিমাণ্ডে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪
গ্রেপ্তার হওয়া ১৭ জন একদিনের রিমাণ্ডে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়াগামী ট্রলার থেকে গ্রেপ্তার হওয়া ১৭ জনকে মানবপাচার আইনের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য একদিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন চট্টগ্রামের একটি আদালত।

সোমবার চট্টগ্রাম মহানগর হাকিম নূরে আলম ভূঁইয়া এ আদেশ দেন।



নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (প্রসিকিউশন) কাজী মুত্তাকিম মিনান বাংলানিউজকে বলেন, ১৭ জনকে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমাণ্ডের আবেদন জানিয়েছিল পতেঙ্গা থানা পুলিশ। শুনানি শেষে আদালত একদিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন।


১৭ নভেম্বর বিকেল ৪টার দিকে গভীর সাগরে বাংলাদেশের সমুদ্রসীমায় দক্ষিণাঞ্চলে এক্সক্লুসিভ ইকোনমিক জোনে সেন্টমার্টিন দ্বীপ থেকে ১২০ নটিক্যাল মাইল দূরে মিয়ানমারের পতাকাবাহী একটি জাহাজ থেকে মালয়েশিয়া ও থাইল্যান্ডগামী ৫৯২ নারী, পুরুষ ও শিশুকে উদ্ধার করা হয়।

পরদিন গভীর রাতে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিএনএস দুর্জয়-এর এক্সিকিউটিভ অফিসার লে.কমান্ডার মাহবুব রহমান বাদি হয়ে নগরীর পতেঙ্গা থানায় মামলা দু’টি দায়ের করেন। মামলা দু’টিতে আটক হওয়া মায়ানমার ও বাংলাদেশের ৯৮ জনকে আসামী করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, আটক হওয়া মায়ানমারের ৮২ জনের বিরুদ্ধে বৈদেশিক নাগরিক নিয়ন্ত্রণ আইনের ১৪ ধারায় মামলা দায়ের হয়েছে। এদের মধ্যে ১১ জন মানব পাচারকারী এবং বাকিরা মায়ানমার থেকে বাংলাদেশ সীমানা পার হয়ে মালয়েশিয়া যাবার চেষ্টা করে ধরা পড়েন।

এছাড়া আটক হওয়া বাংলাদেশি ১৬ জনের বিরুদ্ধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনের ৬, ৭ ও ৮ ধারায় একটি মামলা দায়ের হয়েছে।

১৯ নভেম্বর রাতে আটক ৮৫ জনকে পৃথকভাবে দু’টি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।