ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪
চট্টগ্রামে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ছবি: সোহেল সরওয়ার / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সারা দেশের মতো চট্টগ্রামেও শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা।

রোববার সকাল ১১টা থেকে চট্টগ্রাম জেলার সব কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা।



তিনি বাংলানিউজকে বলেন, পরীক্ষা শুরুর আগেই সকল কেন্দ্রে প্রশ্নপত্র ও যাবতীয় সরঞ্জাম পাঠানো হয়েছে। নির্দিষ্ট সময়ে সব কেন্দ্রে পরীক্ষা আরম্ভ হয়ছে।

চট্টগ্রাম বিভাগীয় প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, বিভাগের ১১টি জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা পাঁচ লাখ ৭৭ হাজার ৭৪২ জন। এর মধ্যে দুই লাখ ৫৭ হাজার ৬৯৫ জন ছাত্র এবং তিন লাখ ২০ হাজার ৪৭ জন ছাত্রী রয়েছে। মোট এক হাজার ৪৬৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

নাসরিন সুলতানা জানান, চট্টগ্রাম জেলায় প্রাথমিক ও ইবতেদায়ী মিলে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৬৯ হাজার ৮৪৫জন। এরমধ্যে প্রাথমিকে এক লাখ ৪৪ হাজার ৪৩৫জন এবং ইবতেদায়ীতে ২৫ হাজার ৪১০জন। ৩৪০টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে পরীক্ষা।

এছাড়া, মহানগরের ৬টি থানা ও ১৪টি উপজেলাসহ চট্টগ্রাম জেলায় এবার মোট ১৯৫ জন প্রতিবন্ধী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। দৃষ্টিহীনদের জন্য শ্রুতি লেখকের সুবিধাসহ সব ধরণের প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় রাখা হয়েছে।

শিক্ষা কর্মকর্তা বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সব ধরণের প্রস্তুতি নিয়েছি। আশা করছি, শিক্ষক, অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় ভালোভাবে পরীক্ষা কার্যক্রম শেষ করতে পারবো।

বাংলাদেশ সময়:১১১২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa