ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

রাবি শিক্ষক হত্যার প্রতিবাদে

চবি শিক্ষক সমিতির মানববন্ধন

চবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪
চবি শিক্ষক সমিতির মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ.কে.এম. শফিউল ইসলামকে হত্যার প্রতিবাদ ও দুর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার চত্ত্বরে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ারুল আজিম আরিফ ও উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য অধ্যাপক মো. আনোয়ারুল আজিম আরিফ এ হত্যাকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, যে কোন বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক আমাদের সহকর্মী। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শফিউল ইসলামকে প্রকাশ্যে দিবালোকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এই ঘটনায় আমরা মর্মাহত, ক্ষুব্ধ ও ব্যথিত।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে বিশ্ব মানচিত্রে আমরা অর্জন করেছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে যখন বাংলাদেশ সর্বক্ষেত্রে উন্নয়নের পথে এগিয়ে চলেছে তখনই স্বাধীনতা বিরোধী কুচক্রীমহল এই অগ্রযাত্রাকে বাধাগ্রস্থ করতে মুক্ত চিন্তার দিশারী প্রগতিশীল শিক্ষক সমাজের ওপর বার বার আঘাত হানছে। এটি মেনে নেয়া যায়না।

উপাচার্য এ নির্মম হত্যাকান্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ড. শফিউল ইসলামের নৃশংস ও নারকীয় হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানান।

তিনি বলেন, গত ১০ বছরে রাজশাহী  বিশ্ববিদ্যালয়ে ড. শফিউল সহ ৩ জন প্রগতিশীল শিক্ষককে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এসব হত্যাকান্ডের বিচার হচ্ছে না।
আপোষকামীতা ও শঠতা ঘাতকদের বার বার জায়গা করে দিচ্ছে।

উপ-উপাচার্য এ ধরণের হত্যাকান্ড যাতে ভবিষ্যতে পুনরাবৃত্তি না ঘটে সেজন্য ঘাতকদের অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।

চ.বি. শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ-উন-নবীর  সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকীর পরিচালনায় উক্ত প্রতিবাদ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের  প্রফেসর ড. মইনুল ইসলাম ও ইতিহাস বিভাগের প্রফেসর ড. ইমরান হোসেন।

প্রতিবাদ সভা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে একটি বিশাল মৌন মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa