ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে কুমারী পূজা সম্পন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৪
চট্টগ্রামে কুমারী পূজা সম্পন্ন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর শান্তনেশ্বরী মাতৃমন্দীরে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টায় পূজা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়।


নগরীর পাথঘাট বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী দীপা চৌধুরীকে এবারের কুমারী পূজার জন্য মনোনীত করেন ভক্তরা। ‘অপরাজিতা’ নাম করণে তার পূজা সম্পন্ন হয়।


এ বিষয়ে শান্তনেশ্বরী মাতৃমন্দীরের শ্রীমৎ শ্যামল সাধু মোহন্ত মহারাজ জানান, মা দুর্গা নারীর মূর্তিতে আর্বিভাব হন। এ কারণেই কুমারী পূজা করা হয়। আর কুমারীরাই সরল ও শুদ্ধ বলে তাদের বেছে নিয়ে এ পূজা সম্পাদন করেন ভক্তরা।

মহাঅষ্টমীর দিন এক থেকে ষোল বছর বয়সী শিশুকন্যাদের মধ্য থেকে একজনকে কুমারী দেবীরূপে পূজা করা হয়। বয়স অনুসারে কুমারীকে শাস্ত্রীয় নামকরণ করা হয়।

মহাসপ্তমীর মধ্য দিয়ে বুধবার শুরু হয় শারদীয় দুর্গোৎসবের মূল পর্ব। বৃহস্পতিবার মহাঅষ্টমী। মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা।

যে জগতমাতাকে (দেবী দুর্গা) সনাতন ধর্মাবলম্বীরা আরাধনা করে তিনি সকল নারীর মধ্যে মাতৃরূপে আছেন। এ উপলব্ধি সকলের মধ্যে জাগ্রত করার জন্যই কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গা মাতৃভাবের প্রতীক আর কুমারী নারীর প্রতীক। কুমারীর মধ্যে মাতৃভাব প্রতিষ্ঠাই এ পূজার মূল লক্ষ্য।

এবার চট্টগ্রাম মহানগরীতে ২৭৯টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে বলে জানিয়েছে মহানগর পূজা পরিষদ। অন্যদিকে চট্টগ্রামের ১৪ উপজেলায় ১ হাজার ৫৯৫টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদ। সারা দেশে ২৮ হাজার মণ্ডপে দুর্গাপূজা হচ্ছ।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।