bangla news

ল্যান প্রযুক্তির আওতায় চট্টগ্রাম মহানগর হাকিম আদালত

812 |
আপডেট: ২০১৪-০৯-২৮ ১০:১৬:০০ এএম

চট্টগ্রাম মহানগর হাকিম আদালতসমূহের অধীন মহানগরীর ১৬টি থানার বিচারাধীন মামলার তথ্য লোকাল এরিয়া নেটওয়ার্কের (ল্যান) আওতায় আসছে। চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো.মশিউর রহমান চৌধুরীর নিজস্ব উদ্যোগে এ প্রক্রিয়া শুরু হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রাম মহানগর হাকিম আদালতসমূহের অধীন মহানগরীর ১৬টি থানার বিচারাধীন মামলার তথ্য লোকাল এরিয়া নেটওয়ার্কের (ল্যান) আওতায় আসছে। চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো.মশিউর রহমান চৌধুরীর নিজস্ব উদ্যোগে এ প্রক্রিয়া শুরু হয়েছে।

গত বৃহস্পতিবার চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো.নাসিরউদ্দিন মাহমুদ এবং চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো.ওবায়দুস সোবহান এ কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করেন। এসময় সিএমএম মো.মশিউর রহমান চৌধুরীসহ চট্টগ্রাম আদালতের বিচারক এবং শীর্ষ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সিএমএম আদালতের নাজির মো. আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, সিএমএম আদালতের অধীন মোট আটটি আদালতের কজ লিস্ট এখন থেকে ডিজিটাল ল্যান নেটওয়ার্কিং এর আওতায় থাকবে। এই প্রযুক্তি ব্যবহার করে প্রতিদিন কোন আদালতে কতটি মামলার কার্যক্রম হচ্ছে এবং মামলা নিষ্পত্তির সংখ্যা জানা যাবে।

আদালত সূত্রে জানা গেছে, সিএমএম আদালতের অধীনে আটটি অাদালতে ১৬টি থানায় মোট ২৬ হাজার মামলা বিচারাধীন আছে। এরমধ্যে প্রায় হাজার খানেক মামলার তথ্য ল্যান প্রযুক্তিতে অর্ন্তভুক্ত করা হয়েছে। এসব আদালতের নয়টি কম্পিউটার এই নেটওয়ার্কিংয়ের আওতায় এসেছে। গত দুই মাস ধরে এসব মামলার তথ্য নেটওয়ার্কিং এর আওতায় অানা হয়।

কজ লিস্ট তালিকা আকারে নোটিশ বোর্ডে দেয়া হয় আগে থেকেই। এখন থেকে কজ লিস্ট ল্যান প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটালি তা সংরক্ষণ করা হবে।

আবুল কালাম আজাদ বলেন, এ পদ্ধতিতে কোন আসামির বিরুদ্ধে কত মামলা, কোন আদালতে কোন মামলা বিচারাধীন, মামলার পরবর্তী তারিখ, মামলার বর্তমান অবস্থা জানা এবং মামলার নথির নকল তোলা সম্ভব হবে।

তিনি বলেন, বিচারপ্রার্থীদের হয়রানি কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে পর্যায়ক্রমে সব মামলার তথ্য ল্যান প্রযুক্তির আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮,২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-09-28 10:16:00