ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সচেতনতা কমাবে জলাতঙ্ক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৪
সচেতনতা কমাবে জলাতঙ্ক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সাধারণ মানুষকে সচেতন করতে পারলে জলাতঙ্ক রোগের বিস্তার শূন্যের কোটায় নেমে আসবে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। রোববার সকালে জলাতঙ্ক দিবস উপলক্ষে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তারা।



বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ বিভাগের উপ পরিচালক শঙ্খ কুমার চক্রবর্তী।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারি বলেন,‘‘জলাতঙ্ক রোগ প্রতিরোধে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্ঠি করতে হবে।
জলাতঙ্ক রোগের প্রতিষেধক (ভেকসিন) সহজলভ্য হলে প্রতিরোধ কার্যক্রমও সহজ হবে।

তিনি বলেন, জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে জলাতঙ্ক রোগের প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য প্রাণিসম্পদ অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরকে যৌথভাবে কাজ করতে হবে। যে সব প্রাণী থেকে জলাতঙ্ক রোগের বিস্তার ঘটে সে সব প্রাণী চিহ্নিত করে প্রতিষেধক প্রয়োগ করা প্রয়োজন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. কবিরুল ইসলাম খান, সাবেক ডিন অধ্যাপক ড. এ কে এম সাইফুদ্দিন, গবেষণা পরিচালক অধ্যাপক  ড. জুনায়েদ সিদ্দিকী, বহিরাঙ্গন কার্যক্রম পরিচালক ড. বিবেক চন্দ্র সূত্রধর, মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আব্দুল আহাদ এবং ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সহ সভাপতি রবিবুর রহমান টুটুল, সাধারণ সম্পাদক মালিক মোহাম্মদ ওমর, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের সহকারি পরিচালক ডা. ফরহাদ হোসেন।

এর আগে সকাল ১০টায় জলাতঙ্ক দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও জাকির হোসেন রোড প্রদক্ষিণ করে। র‌্যালীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারী ও প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা অংশ নেন।

প্রসঙ্গত, জলাতংক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রনে জনসচেনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০৭ সাল থেকে গ্লোবাল অ্যালায়েন্স ফর রেবিজ কন্ট্রোল নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানের ডাকে প্রতি বছর ২৮ সেপ্টেম্বর বিশ্বব্যাপী জলাতংক দিবস পালিত হয়ে আসছে।
 
বাংলাদেশ সময়: ১৮১৪ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।