bangla news

তিন তরুণের কণ্ঠে স্বদেশ ও জাগরনের কবিতা

902 |
আপডেট: ২০১৪-০৯-২৬ ১০:০৮:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এক ঘণ্টার আয়োজনে ২২টি স্বদেশ ও জাগরণের কবিতা শুনিয়ে দর্শকদের মোহিত করেছে সাংস্কৃতিক সংগঠন তারুণ্যের উচ্ছাসের তিন তরুণ আবৃত্তিশিল্পী। শুক্রবার সন্ধ্যা ছয়টায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটে ‘মঞ্চে এক ঘণ্টা’ শীর্ষক এই অনুষ্ঠানে আবৃত্তি করেন তরুণ শিল্পী সেঁজুতি দে, মোয়েজ্জেম হোসেন ও ইভা সাহা।

চট্টগ্রাম: এক ঘণ্টার আয়োজনে ২২টি স্বদেশ ও জাগরণের কবিতা শুনিয়ে দর্শকদের মোহিত করেছে সাংস্কৃতিক সংগঠন তারুণ্যের উচ্ছাসের তিন তরুণ আবৃত্তিশিল্পী।

শুক্রবার সন্ধ্যা ছয়টায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটে ‘মঞ্চে এক ঘণ্টা’ শীর্ষক এই অনুষ্ঠানে আবৃত্তি করেন তরুণ শিল্পী সেঁজুতি দে, মোয়েজ্জেম হোসেন ও ইভা সাহা।

শ্রাবণী দাশগুপ্তার সঞ্চালনায় একক পরিবেশনার শুরুতে সেঁজুতি দে পরিবেশন করেন কবিতা সিংহের কবিতা ইশ্বরকে ইভ।  পরে, একে একে তিনি পরিবেশন করেন রবীন্দ্রনাথ ঠাকুরের দুই বিঘা জমি, কাজী নজরুল ইসলামের নারী, শুভদাশ গুপ্তের দিদি, আমিই সেই মেয়ে, বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের তিন পাহাড়ী গান, সেলিনা শেলীর ব্ল্যাকরেইন ও নির্মলেন্দু গুণের ডিসেম্বর ১৯৭১।

ইভা সাহার পরিবেশনায় ছিল শঙ্খ ঘোষের যমুনাবতী, কাজী নজরুলের গানের আড়াল, রবীন্দ্রনাথ ঠাকুরের ছেলেবেলা, বুদ্ধদেব বসুর চিল্কায় সকাল, সুভাষ মুখোপাধ্যায়ের জননী জন্মভূমি, ফাউজুল কবিরের তোমার বিশ্বাস হয় কবিতাগুলো।

মোয়াজ্জেম হোসেন আবৃত্তি করেন মাসুম রেজার কিশোরী ফিরে যাও, অসীম সাহার রহস্যময়ী, আহমেদ মুনীরের কোথাও আমাকে চলে যেতে হবে, নির্মলেন্দু গুণের তোমার চোখ এত লাল কেন, জীবনানন্দ দাশের বনলতা সেন এবং জসীম উদ্দীনের কবিতা শিরোনামের কবিতাটি।

এর আগে, প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।  বরেণ্য আবৃত্তিশিল্পী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য কাজী আরিফ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে কাজী আরিফ বলেন, সংস্কৃতি এক ধরনের পরিশীলিত জীবন বোধ। জীবনের মৌলিক চাহিদা ছাপিয়ে শ্রেয়বোধ ও সৌন্দর্য অন্বেষনই সংস্কৃতির লক্ষ্য।  তাই কবিতায় জীবনের  নান্দনিক ও সুন্দর দিকগুলো উঠে এসেছে বারবার। আবৃত্তির সাংগঠনিক চর্চা এই সুন্দরের অন্বেষন প্রচেষ্টাকে আরও বেগবান করেছে, মানুষের মধ্যে ছড়িয়ে দিয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি জিন্নাহ চৌধুরীর, সাধারণ সম্পাদক মো: মুজাহিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-09-26 10:08:00