ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ভয়াবহ লোডশেডিং

বিএনপির বিদ্যুৎ অফিস ঘেরাও, প্রতিবাদ সমাবেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
বিএনপির বিদ্যুৎ অফিস ঘেরাও, প্রতিবাদ সমাবেশ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বন্দর নগরী চট্টগ্রামে ভয়াবহ লোডশেডিংয়ের প্রতিবাদ এবং সংকট নিরসনের দাবিতে বিদ্যুৎ ভবন ঘেরাও কর্মসূচি পালন করেছে বিএনপি।

এছাড়া বিদ্যুৎ ভবনের সামনে মানববন্ধন শেষে চট্টগ্রাম বিদ্যুৎ বিতরণ বিভাগের (দক্ষিণাঞ্চল) প্রধান প্রকৌশলী নজরুল ইসলামকে স্মারকলিপি প্রদান করা হয়।

এর আগে নগর বিএনপির সহসভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে চট্টগ্রাম মহানগর বিএনপি এসব কর্মসূচি পালন করে।

 
সমাবেশে বক্তারা বলেন, বন্দর নগরী চট্টগ্রামে শত শত শিল্প কারখানা গড়ে উঠেছে। বাণিজ্যিক রাজধানী বলা হলেও দিন রাত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে নগরবাসী।

দৈনিক ১৩ থেকে ১৪ঘন্টা বিদ্যুতের দেখা মিলছে না অভিযোগ করে তারা বলেন, লোডশেডিংয়ের কারণে চট্টগ্রামের শিল্প উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়েছে। চট্টগ্রামের সঙ্গে বিমাতাসুলভ আচারণের কারণে এই অবস্থা বলে অভিযোগ করেন তারা।

অবৈধ সরকারের দুর্নীতি, অপশাসন ও অনিয়মের বিরুদ্ধে জনগণের দাবি আদায়ে বিএনপি রাজপথে নামতে বাধ্য হয়েছে উল্লেখ করে সভাপতির বক্তব্যে আবু সুফিয়ান বলেন, চট্টগ্রামবাসীর নায্য দাবি আদায়ে আমাদের গণতান্ত্রিক কর্মসূচি অব্যহত থাকবে।

তিনি বলেন, ভয়াবহ লোডশেডিংয়ের কারণে চট্টগ্রামের শিল্প কারখানায় উৎপাদনে ধ্বস নেমেছে। এতে সঙ্কায় পড়েছে লাখো মানুষের কর্মসংস্থান। দেশের বৃহত্তর অর্থনীতির স্বার্থে লোডশেডিং বন্ধে জরুরি ভিক্তিতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।  

জাতীয় অর্থনীতিতে চট্টগ্রামের গুরুত্ব বিবেচনা করে শিল্প কারখানার উৎপাদন অব্যাহত ও জনজীবনে স্বস্তি ফিরিয়ে আনতে লোডশেডিং বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, এ অঞ্চল থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে দেওয়া যাবে না।

অন্যথায় জনগণ এমন প্রতিরোধ গড়ে তুলবে যাতে সরকার পালানোর পথ খুঁজে পাবে না।

নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন বলেন, মাঝ রাতেও বিদ্যুতের লুকোচুরি থামছে না। বিদ্যুৎ সংকটে বিপর্যস্ত হয়ে পড়েছে বন্দর নগরী চট্টগ্রাম।

তিনি বলেন, বর্তমানে দেশে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে বলে দাবি করছে সরকার। বাণিজ্যিক রাজধানী হয়েও চট্টগ্রামবাসী পাচ্ছে মাত্র ৫০০ থেকে ৫৫০ মেগাওয়াট। আড়াই থেকে ৩০০ মেগাওয়াট লোডশেডিং হচ্ছে। অথচ চট্টগ্রামে ৮০০ থেকে ১২’শ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে।

চট্টগ্রামের রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্র, শিকলবাহা তাপ বিদ্যুৎ কেন্দ্র, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৩টি ইউনিট, হাটহাজারী, দোহাজারী এবং জুলদা পাওয়ার প্ল্যান্ট এ বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

লোডশেডিং এর জন্য বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের অনিয়ম দুর্নীতিকেও দায়ী করেন ডা. শাহাদাত।

সমাবেশে অন্যান্যদের মধ্যে নগর বিএনপির সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক মো: আলী, ডবলমুরিং থানা বিএনপির সভাপতি এস এম সাইফুল আলম, নগর যুবদলের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন দীপ্তি, বিএনপি নেতা জয়নাল আবেদীন জিয়া, মো: সালাউদ্দিন, মনোয়ার বেগম মনি প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়:১৯৪৫ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad