ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তথ্য-প্রযুক্তি ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী কানাডা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪
তথ্য-প্রযুক্তি ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী কানাডা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বাংলাদেশের ওষুধ খাত, তথ্য প্রযুক্তি ও জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে কানাডা। সোমবার সকালে চট্টগ্রামে এক সভায় একথা জানান বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাই কমিশনার হিদার ক্রুডেন।



নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে চেম্বার নেতাদের সঙ্গে মতবিনিময় করেন কাডানিয়ান হাই কমিশনার।

সভায় তিনি বলেন, বাংলাদেশের ওষুধ, তথ্য প্রযুক্তি ও জ্বালানি খাতে বিনিয়োগ এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ১ দশমিক ৮৫ বিলিয়ন থেকে ২ বিলিয়ন ডলারে উন্নীত করতে আগ্রহী কানাডা।


তিনি কৃষি পণ্য প্রক্রিয়াজাত করণের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে কানাডিয়ান গ্রেইন ইনস্টিটিউট’র নিয়মিত সহযোগিতা এবং উন্নয়ন কর্মসূচীর মাধ্যমে ৪০ লাখ শিশু ও তরুণদের কানাডিয়ান সরকারের সহায়তার বিষয় তুলে ধরেন।

হাই কমিশনার বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে বিপুল মানব সম্পদকে প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে পাঠানোর পরামর্শ দেন।

আরএমজিসহ বিভিন্ন সেক্টরে কর্মরত শ্রমিকদের মান ও কর্মপরিবেশ উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন হিদার ক্রুডেন।
 
বাংলাদেশের অবকাঠামো ও জ্বালানি খাতে কানাডিয়ান বিনিয়োগের আহবান জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম। বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশের রয়েছে দাবি করে তিনি এক্ষেত্রে হাই কমিশনারের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন।

কানাডায় বাংলাদেশের প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার রপ্তানী পণ্যের ৯৬ শতাংশই তৈরি পোশাক ও টেক্সটাইল পণ্য জানিয়ে বিদ্যমান বাণিজ্য প্রসারে নতুন পণ্য সংযোজনের উপর গুরুত্বারোপ করেন তিনি।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে পিপল টু পিপল কানেকশন বৃদ্ধির ক্ষেত্রে ভিসা পদ্ধতি সহজ করাসহ বাংলাদেশ থেকে ভিসা প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হাই কমিশনারকে অনুরোধ জানান।

 চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ দক্ষ মানব সম্পদ উন্নয়নে কানাডা সরকারের আর্থিক ও কারিগরি সহায়তা প্রত্যাশা করেন। জহিরুল ইসলাম চৌধুরী কানাডা থেকে খাদ্যপণ্য আমদানির ক্ষেত্রে সরাসরি উৎপাদনকারীদের সঙ্গে যোগাযোগের লক্ষ্যে হাই কমিশনের সহযোগিতা কামনা করেন।

সভায় চেম্বার কামাল মোস্তফা চৌধুরী, আনোয়ার শওকত আফসার, মোহাম্মদ আমজাদ হোসেন চৌধুরী, মোঃ জহুরুল আলম, মো. সিরাজুল ইসলাম, মোঃ জাহাঙ্গীর, কানাডা ইন্টারন্যাশনাল গ্রেইন ইনস্টিটিউট (সিআইজিআই)’র মিলিং বিশেষজ্ঞ অশোক সরকার, বিজ্ঞান ও উদ্ভাবন পরিচালক ইলেঈন সুপিনিক প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad