ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

জিপিএ-৫ এ সেরা মহসিন কলেজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
জিপিএ-৫ এ সেরা মহসিন কলেজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ এর হিসেবে প্রথম স্থানে রয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ।   গত বছরের ফলাফলেও জিপিএ-৫ এর বিচারে দ্বিতীয় স্থানে ছিল কলেজটি।



ফলাফলের প্রতিক্রিয়া প্রকাশ করতে গিয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আলমগীর চৌধুরী বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যা কমলেও আমাদের কলেজ থেকে এবার ৪৯৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।   একইসঙ্গে সার্বিক বিচারে মহসিন কলেজ চতুর্থ স্থানে রয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় পাওনা।

সফলতার নেপথ্যে কি ছিল জানতে চাইলে তিনি বলেন, অনেক সীমাবদ্ধতার মধ্যেও আমাদের শিক্ষকরা নিয়মিত ক্লাস-পরীক্ষা নেন। বছরের শুরুতেই শিক্ষার্থীদের একাডেমিক ক্যালেন্ডার দেওয়া হয়। কলেজে প্রতি ৫০ জনের জন্য একজন করে শিক্ষক কাউন্সিলিং করেন। কাউন্সিলররা অপেক্ষাকৃত দুর্বল শিক্ষার্থীদের বিশেষ ব্যবস্থায় পাঠদান করে।

এছাড়া, কলেজটিতে নিয়মিত অভিবাবক সমাবেশ করা হয় বলেও জানান তিনি। কলেজটির বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী আলী আরেফিন, রিয়া বড়ুয়া, আইয়ুব হাফিজ এবং আরশিয়া নওরিন বাংলানিউজকে জানান, তাদের জিপিএ-৫ এর অর্জনের নেপথ্যে কলেজ শিক্ষকদের অবদান সবচেয়ে বেশী।   শিক্ষককরা সবসময়ই কলেজে তাদের পড়ালেখা পর্যবেক্ষণ করেছে।

বোর্ডের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, চট্টগ্রামে এবার মোট জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৬৪৬ জন। এর মধ্যে ৪৯৫ জনই মহসিন কলেজের।

মহসিন কলেজ থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ১৪০৬ জন।   বিজ্ঞান বিভাগ থেকে ৪৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পায় ২৭১ জন।   ব্যবসায় শিক্ষা বিভাগে ৪৪৮ জনের মধ্যে ১৯৭ জন এবং মানবিক বিভাগ থেকে ৪৮২ জনের মধ্যে ২৭ জন জিপিএ-৫ অর্জন করে।

মহসিন কলেজের মোট পাশের হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ।

জিপিএ এর সংখ্যাগত বিচারে মহসিন কলেজের পরই রয়েছে চট্টগ্রাম কলেজ। এ কলেজ থেকে ৭৬০ জন শিক্ষার্থীদের মধ্যে ৪৬৬ জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া, অন্যান্য কলেজের মধ্যে সরকারি কমার্স কলেজ থেকে ৩২১, চট্টগ্রাম পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২১৫,  সরকারি সিটি কলেজ থেকে ১৮৫, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ থেকে ১৪৬, কক্সবাজার সরকারি কলেজ থেকে ১০৬ জন, নৌ-বাহিনী স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭৬, ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭৩, পটিয়া সরকারি কলেজ থেকে ৫১ জন জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa