ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
চট্টগ্রামে পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় গত বারের চেয়ে ৮ দশমিক ৮৪ শতাংশ পাশের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।



গত বছর দুই হাজার ৭৭২ শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও এবার পেয়েছে দুই হাজার ৬৪৬ জন। এরমধ্যে এক হাজার ৩৫৭ জন ছাত্র এবং এক হাজার ২৮৯ জন ছাত্রী। তবে বোর্ডের সামগ্রিক ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযূষ দত্ত।

চট্টগ্রাম বোর্ডে এবার পাশের হার ৭০ দশমিক ০৬ শতাংশ। গত বার এ হার ছিল ৬১ দশমিক ২২ শতাংশ।

এবার ছাত্র পাশের হার ৬৯ দশমিক ৩৯ ও ছাত্রী পাশের হার ৭০ দশমিক ৭০ শতাংশ। বিজ্ঞানে পাশের হার ৭৯ দশমিক ২, মানবিকে ৬২ দশমিক ১১ ও ব্যবসায় শিক্ষায় ৭২ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞানে ছাত্র পাশের হার ৭৭ দশমিক ৮৫, ছাত্রী পাশের হার ৮০ দশমিক ৮৫, মানবিকে ছাত্র পাশের হার ৬০ দশমিক ২৬ ছাত্রী ৬৩ দশমিক ১৮ এবং ব্যবসায় শিক্ষায় ছাত্র পাশের হার ৭০ দশমিক ৬০, ছাত্রী পাশের হার ৭৫ দশমিক ০২ শতাংশ।

চট্টগ্রাম মহানগরে পাশের হার ৭৯ দশমিক ৮৭ শতাংশ, চট্টগ্রাম জেলায় পাশের হার ৬৩ দশমিক ৯০, মহানগরসহ চট্টগ্রাম জেলায় পাশের হার ৭১ দশমিক ১৭ শতাংশ, কক্সবাজারে ৭২ শতাংশ, রাঙ্গামাটিতে ৫৯ দশমিক ৫২, খাগড়াছড়িতে ৬৩ দশমিক ২৮ ও বান্দরবান জেলার ৬৫ দশমিক ২০ শতাংশ।

এবার একটি কলেজে পাশের হার শূণ্য। শতভাগ পাশ করেছে এমন কলেজের সংখ্যা ৩। গতবার এ সংখ্যা ছিল ২।  

বুধবার বেলা চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে ২০১৪ সালের এইচএসসির ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক ড.পিযূষ দত্ত। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ কমলেও পাশের হার বাড়ায় সামগ্রিক ফলফলে সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, সামগ্রিক ফলাফলে আমরা সন্তুষ্ট। তবে গত বারের চেয়ে পাশের হার বাড়লেও খুব বেশি অতীতের ধারাবাহিকতার মধ্যেই আছে। গত বছর ছিল ব্যতিক্রম। তার অনেক কারণও ছিল।

গতবারের চেয়ে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমে যাওয়ার বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, সব সময় একই মানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয় না। পাশের হার বাড়লেই যে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বাড়বে এমন মনে করা ঠিক হবে না। পরীক্ষায় জিপিএ- প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বাড়তেও পারে আবার কমতে পারে।

এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধিনে ২০৫টি কলেজ থেকে মোট ৭৭ হাজার ৫২৬জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৫৪ হাজার ৩১২জন। এর মধ্যে ছাত্র পাশের সংখ্যা ২৬ হাজার ৫৮১ ও ছাত্রী সংখ্যা ২৭ হাজার ৭৩১।

বিজ্ঞান বিভাগে মোট পাশের সংখ্যা ৯ হাজার ৪৭৭ জন, মানবিকে ১৬ হাজার ২৭২ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২৯ হাজার ৫৬৩জন। এরমধ্যে বিজ্ঞানে ছাত্র ৫ হাজার ৬৯৮ ও ৩ হাজার ৭৭৯ ছাত্রী, মানবিকে ছাত্র ৫ হাজার ৭৮৬ ছাত্রী ১০ হাজার ৪৮৬ এবং ব্যবসায় শিক্ষায় ছাত্র ১৫ হাজার ৯৭ ও ১৩ হাজার ৪৬৬ জন ছাত্রী।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa