ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড় কাটার দায়ে চিটাগাং ব্রিকসকে ৭৪ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৪
পাহাড় কাটার দায়ে চিটাগাং ব্রিকসকে  ৭৪ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম: সীতাকুণ্ডের ভাটিয়ারি এলাকায় চিটাগাং ব্রিকস অ্যান্ড ক্লে ওয়াক্স লিমিটেড নামে একটি ইটভাটাকে পাহাড় কাটার দায়ে ৭৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে বিভাগীয় পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার বিকালে এক শুনানী শেষে বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জাফর আলম প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেন।



বিভাগীয় পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, ফকরি গ্রুপের মালিকানাধীন ইটভাটাটির বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ শোনার পর মঙ্গলবার সকালে সরেজমিন পরিদর্শনে যান বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালকের নেতৃত্বে একটি দল। এসময় অনুমোদন ছাড়া পার্শ্ববর্তী পাহাড় কাটার প্রমাণ পাওয়া যায়।

পরে, বিকাল সাড়ে চারটায় ইটভাটা ব্যবস্থাপক মো. নাসিরুদ্দিন ও ফকরি গ্রুপের ব্যবস্থাপক সাহাবুদ্দিন এর উপস্থিতিতে বিভাগীয় পরিবেশ অধিদপ্তর কার্যালয়ে শুনানী অনুষ্ঠিত হয়।

শুনানী শেষে প্রতিষ্ঠানটিকে পাহাড় কেটে পরিবেশের ক্ষতি ও জীববৈচিত্র্য ধ্বংস করা এবং খাল ভরাট ও পানি প্রবাহ ক্ষতিগ্রস্থ করার দায়ে ৭৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মামুন বাংলানিউজকে জানান, প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৭ ধারায় এ ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে। একইসঙ্গে ফকরি অ্যান্ড সন্সের মালিকানাধীন সমগ্র পাহাড়ি এলাকার সীমানা চুয়েটের তত্ত্বাবধানে চিহ্নিত করে আগামী দুই মাসের মধ্যে পরিবেশ  অধিদপ্তরে দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa