ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ট্রাইব্যুনালকে ‘টিটকারি’, ধমক খেলেন কায়সারের আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪
ট্রাইব্যুনালকে ‘টিটকারি’, ধমক খেলেন কায়সারের আইনজীবী

ঢাকা: মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের পক্ষে তার এক আইনজীবী যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের সময় অপর আইনজীবী কথা বলায় তাকে ধমক দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।
 
একই কারণে এক পর্যায়ে এজলাস থেকে কায়সারের সিনিয়র আইনজীবী আব্দুস সোবহান তরফদারকে বের করে দেওয়া হবে বলেও উল্লেখ করে তাকে ধমক দেন ট্রাইব্যুনাল।


 
সোমবার তৃতীয় দিনের মতো কায়সারের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন তার সিনিয়র আইনজীবী এস এম শাহজাহান। এ সময় তার আরেক সিনিয়র আইনজীবী আব্দুস সোবহান তরফদার সোফায় বসা ছিলেন।

 
এজলাসে বিচারকদের উদ্দেশ্য কোনো আইনজীবীকে শুধুমাত্র ডায়াসের সামনে থেকে বলার নিয়ম থাকলেও আইনজীবী শাহজাহানকে বার বার শিখিয়ে ও বিভিন্ন তথ্য মনে করিয়ে দিচ্ছিলেন তরফদার। মাঝে মাঝে ট্রাইব্যুনালকে উদ্দেশ্যে কটাক্ষ করে ছোট ছোট শব্দও উচ্চারণ করেত থাকেন তিনি।
 
মধ্যাহ্ন বিরতির পর কায়সারের বিরুদ্ধে আনা পাঁচ নম্বর অভিযোগের ওপর যুক্তিতর্ক উপস্থাপন শুরু হলে ট্রাইব্যুনালকে উদ্দেশ্য করে কিছু মন্তব্য করেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার।
 
এরপর ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান ধমক দিয়ে আইনজীবীর উদ্দেশ্যে বলেন, আপনার কিছু বলার থাকলে ডায়াসের সামনে এসে বলুন। তা না হলে এখানে বসে এভাবে কিছু বলতে পারবেন না।
 
চেয়ারম্যান তরফদারের উদ্দেশ্যে বলেন, উনি বসে বসে টিটকারী মারছেন। একদম বের করে দেবো। এ সময় ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য বিচারপতি শাহিনুর ইসলাম ও মজিবুর রহমান মিয়াও চেয়ারম্যানের সঙ্গে একমত ছিলেন।
 
ট্রাইব্যুনাল আরো বলেন, সাক্ষীদের উনি (তরফদার) জেরা করেছেন। আর আপনি (শাহজাহান) যুক্তি উপস্থাপন করছেন। সম্ভাব্যতার জায়গা থেকে যুক্তিতর্ক উপস্থাপন করতে পারেন না। আপনারা সাবমিশন রাখতে পারেন।
 
এরপর থেকে আব্দুস সোবহান তরফদার ট্রাইব্যুনালে চুপ হয়ে বসেছিলেন। এ সময় প্রসিকিউটর তুরিন আফরোজও ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।