ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তদন্তে নেমেছে বিপিসি

যমুনা অয়েলে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা জামায়াতপন্থী সিবিএ নেতার

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৪
যমুনা অয়েলে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা জামায়াতপন্থী সিবিএ নেতার

চট্টগ্রাম: কর্মস্থলে পরিকল্পতভাবে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারার অভিযোগ উঠেছে যমুনা অয়েল কোম্পানীতে কর্মরত জামায়াত সমর্থিত এক সিবিএ নেতার বিরুদ্ধে। পাশাপাশি অনিয়ম-দুর্নীতি ও চাঁদাবাজির অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।



আওয়ামী লীগ সরকারের সময়ে জামায়াত সমর্থিত এই নেতার প্রভাব বিস্তার নিয়ে যমুনা অয়েল কোম্পানীতে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। অভিযোগের সত্যতা যাচাইয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) তদন্তের নির্দেশ দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়।


বিপিসি‘ সূত্রে জানা গেছে, যমুনা অয়েল কোম্পানীর মো. আবদুল মান্নান নামের এক উর্ধতন সহকারী সাবেক সিবিএ নেতা মো. কুতুব উদ্দিনের বিরুদ্ধে জ্বালানি মন্ত্রণালয়ে অভিযোগ দেন। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ  গত ৭ জুলাই বিপিসিকে অভিযোগ তদন্তের নির্দেশ দেয় (স্মারক নং-২৮.২৪.০০০০.০১৩.২৭.০১০.১২-২১৬)।

এরপর বিপিসি কর্তৃপক্ষ গত ২২ জুলাই ব্যবস্থাপক (সাধারণ কর্মশাখা) ফেরদৌসি মাসুম হিমেলকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেন (সূত্র নং ২৮.০৩.০০০০.০০৮.৩৪.০১১.১৪-৩১৬)। অভিযুক্ত মো. কুতুব উদ্দিন বর্তমানে চট্টগ্রামে কোম্পানির পতেঙ্গাস্থ প্রধান কার্যালয়ে (এমআই) গোপনীয় শাখায় গোপনীয় সহকারী পদে কর্মরত রয়েছেন।

অভিযুক্ত মো. কুতুব উদ্দিনকে তেল সেক্টরে পরিকল্পিতভাবে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারাকারী, দুর্নীতিবাজ ও জামায়াত সমর্থক হিসেবে উল্লেখ করা হয়েছে বিপিসির সচিব দীপক চক্রবর্তী স্বাক্ষরিত গত ২২ জুলাইয়ের অফিস আদেশে।   আগামী ১৪ আগষ্টের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

বিপিসি ও যমুনা অয়েল কোম্পানীর কর্মকর্তারা জানান, জামায়াত সমর্থিত সাবেক  এই সিবিএ নেতার বিরুদ্ধে অবৈধভাবে বিপুল পরিমাণ সম্পদ অর্জন (দুদকে তদন্তাধিন), কোম্পানীর বিভিন্ন পর্যায়ের কর্মচারীদের কাছ থেকে নিয়মিত জামায়াতের জন্য চাঁদা (বায়তুল মাল) আদায়, সিবিএ কার্যালয় ভাংচুর,  কমস্থলে শৃংখলাভঙ্গসহ  নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে।

এ বিষয়ে তদন্ত কমিটির প্রধান বিপিসির ব্যবস্থাপক (সাধারণ কর্মশাখা) ফেরদৌসি মাসুম হিমেলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, শুনানি শেষে তদন্ত কাজ শুরু করবো।

১৪ আগস্টের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, তদন্ত শেষে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার চেষ্টা করবো। যদি এরমধ্যে কাজ শেষ না হলে সময় বাড়ানোর আবেদন করা হবে।

বাংলাদেশ সময়:২১২০ঘণ্টা, আগস্ট ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।