ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চলে গেলেন বাংলাদেশের নেভিল কার্ডাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৪
চলে গেলেন বাংলাদেশের নেভিল কার্ডাস বদরুল হুদা চৌধুরী

চট্টগ্রাম: নিরবে নিভৃতে চলে গেলেন বাংলাদেশের নেভিল কার্ডাস, সাংবাদিক ও ক্রীড়া ধারাভাষ্যকার বদরুল হুদা চৌধুরী। রোববার সকালে নগরীর ফিরিঙ্গিবাজার নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন)।

  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে তিন মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।


রোববার বিকালে লালদিঘী মাঠে নামাজে জানাযা শেষে চৈতন্যগলি কবরস্থানে তাকে দাফন করা হয়।

১৯৩০ সালের ৯ সেপ্টেম্বর চট্টগ্রামের মিরসরাইয়ে জন্মগ্রহণ করেন বদরুল হুদা চৌধুরী। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন তিনি। এসময় তিনি তিন মাস কারাবরণ করেন। ১৯৫১ সালে দৈনিক আজাদের উপ-সম্পাদক হিসেবে সাংবাদিকতা শুরু করেছিলেন। এরপর তিনি ইত্তেফাক, দৈনিক বাংলা, ইনকিলাব, সংবাদ, বাংলার বাণী, দৈনিক পাকিস্তান, পূর্বকোণ (‘কথায় কথায়’ কলাম), সচিত্র সন্ধানী, ক্রীড়াজগতসহ বিভিন্ন দৈনিক ও সাময়িকীতে নিয়মিত লিখতেন। স্বাধীনতার পর কিছুদিন কাজ করেছেন চট্টগ্রাম বেতারে। বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির আজীবন সদস্য তিনি।

ষাট ও সত্তরের দশকে তিনি নিয়মিত ধারাভাষ্যকার হিসেবে পরিচিতি লাভ করেন। তার সরল ভঙ্গিমার ধারাবিবরণী ছিল চিত্তাকর্ষক।

বাংলা ভাষায় ক্রিকেট সাহিত্যের পুরোধা বলা যায় তাকে। ১৯৬৬ সালের অক্টোবরে প্রকাশিত হয় তার প্রথম বই ‘তবু ক্রিকেট ভালোবাসি’, ১৯৬৭ সালের জুনে বের হয় ‘দুটি ব্যাট একটি বল’, এবং শেষ বইটি বের হয় ১৯৯৪ সালের সেপ্টেম্বরে ‘রূপে রসে ক্রিকেট’। পরিচিত ছিলেন বাংলাদেশের নেভিল কার্ডাস হিসেবে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, বাংলাদেশ স্পোটর্স জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চট্টগ্রাম শাখার সভাপতি শাহনেওয়াজ রিটন ও সাধারণ সম্পাদক রুবেল খান।

বাংলাদেশ সময়: ২১১৯ঘণ্টা, আগস্ট ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।